সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ফটিকছড়িতে রাজা বল সাবান ফ্যাক্টরিতে অভিযান

ফটিকছড়ি (চট্টগ্রাম) প্রতিনিধি
  ১০ মে ২০২৪, ২০:৩৮
ছবি-যায়যায়দিন

চট্টগ্রামের ফটিকছড়ির ভূজপুরে হাজী এজাহার মিয়া সন্স এন্ড সোপ ফ্যাক্টরি (রাজা স্পেশাল বল সাবান) 'র ফ্যাক্টরি এবং গোডাউনে অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার (১০ মে) দুপুর ১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দীর্ঘ সময় ধরে এ অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মো: মেজবাহ উদ্দিন। এসময় বিএসটিআই চট্টগ্রামের ফিল্ড অফিসার মোহাম্মদ মাহফুজুর রহমান সহ স্থানীয় ইউপি চেয়ারম্যান, পুলিশ এবং অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

বিএসটিআইয়ের দেয়া তথ্যমতে- এ কোম্পানির লাইসেন্স এর মেয়াদ ২০২২ সালে শেষ হয়েছে। লাইসেন্স নবায়নের জন্য তারা আবেদন করেছিল। এরপর পণ্যটি টেস্ট এ যায়। টেস্টে পণ্যটি অনুত্তীর্ণ হওয়ার কারণে তাদের প্রত্যাখান পত্র প্রদান করা হয়। এক্ষেত্রে এ পণ্য বাজারজাত করণ নিষিদ্ধ করা হয়।

অভিযানে রাজা বল সাবানের কারখানা থেকে ৩৬০ কেজি করে ৫৪ টি সিলিকেট পূর্ণ ড্রাম, ১৮৬ কেজি করে ৩০টি পাম্প স্টিয়ারেটের ড্রাম, ১৮৬ কেজি করে ২৩০টি সোপ অয়েল পূর্ণ ড্রাম, ১৮৬ কেজি করে ৩৫ টি কোকোনাট অয়েল, ৩৫টি বর্জ্য বর্তি ড্রাম, প্রায় ৫০টি খালি ড্রাম, ৫০ কেজি করে ৬৯ বস্তা কস্টিক সোডা, ২৫কেজি করে ৬টি সুগন্ধি, ১০কেজি করে ৪ বস্তা সোপ পাউডার, ২টি পাল্লা, ১টি সেলাই মেশিন, ৭ ক্যারেটের ১৫০০পিচ

সাবান বানানোর ডাইস, ১৫০টি প্লাস্টিকের খালি বস্তা, ৩টি খালি মোড়ক পূর্ণ বস্তা, খোলা সাবান ২৫০ গ্রাম ওজনের প্রায় ২হাজার পিচ, খোলা সাবান ৫০০গ্রাম ওজনের প্রায় ৩০০পিচ, ১০কেজি ওজনের ৫০টি সাবান বর্তি বস্তা, ২০কেজি ওজনের ৪৩টি সাবান বর্তি বস্তা এবং ৩০ কেজি ওজনের ৩১টি সাবানের বস্তা জব্দ করা হয়। এছাড়াও গোডাউন থেকে ২০কেজি ওজনের আনুমানিক ৯০০ টি সাবান বর্তি বস্তা, ৩০ কেজি ওজনের ২২০টি সাবান বর্তি বস্তা, প্রায় ৩০টি মোড়কের পূর্ণ বস্তা, ৩২০ টি খালি বালতি এবং একটি সেলাই মেশিন জব্দ করা হয়।

জব্দকৃত এসব পণ্য ও মালামাল বিএসটিআই চট্টগ্রাম এর ফিল্ড অফিসার মো: মাহফুজুর রহমান এবং স্থানীয় ইউপি চেয়ারম্যান শাহজাহান চৌধুরী শিপন এর যৌথ জিম্মায় দেয়া হয়।

প্রশাসন সূত্রে জানা যায়- বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন-২০১৮ এর ২৭ ধারায় হাজী এজাহার মিয়া এন্ড সন্স সোপ ফ্যাক্টরি (রাজা স্পেশাল বল সাবান)'র মালিক আমান উল্লাহ কে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এবং ১লক্ষ টাকা নগদ জরিমানা আদায় করা হয়। আনুমানিক ১কোটি টাকার বেশি জিনিসপত্র জব্দ করা হয়েছে ফ্যাক্টরিটিতে।

এ ব্যাপারে ফটিকছড়ি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: মেজবাহ উদ্দিন বলেন- ফ্যাক্টরিটি বিএসটিআইয়ের লাইসেন্স ছাড়া বিএসটিআইয়ের লোগো ব্যবহার করে সাবান উৎপাদন এবং বাজারজাত করে আসছিল। ফ্যাক্টরিটিতে মোবাইল কোর্ট পরিচালনা করে ফ্যাক্টরির জিনিসপত্র সীলগালা এবং ওই ফ্যাক্টরির মালিক আমান উল্লাহ কে ১৫দিনের বিনাশ্রম জেল এবং ১লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জব্দকৃত মালামাল বিএসটিআই এর ফিল্ড অফিসার এবং ভূজপুর ইউপি চেয়ারম্যানের জিম্মায় দেয়া হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে