logo
রবিবার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৭

  বিনোদন ডেস্ক   ২০ নভেম্বর ২০১৯, ০০:০০  

অস্কার দৌড়ে এগিয়ে যারা

অস্কার দৌড়ে এগিয়ে যারা
'ওয়ানস আপন অ্য টাইম ইন হলিউড' ছবির দৃশ্যে বাঁ থেকে ব্র্যাড পিট, লিওনার্দো ডি ক্যাপ্রিও ও মার্গো ররি
দেখতে দেখতে আবারও ঘনিয়ে আসছে সময়। প্রতি বছরের শেষের দিকেই শুরু হয়ে যায় অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার নিয়ে জল্পনা-কল্পনা। সিনে দুনিয়ার সবচেয়ে প্রাচীন ও সম্মানজনক এ পুরস্কার পেতে মুখিয়ে থাকেন বিশ্বের নামিদামি তারকারা। সেই ধারাবাহিকতায় এবারও শুরু হয়েছে চলতি বছরের মুক্তিপ্রাপ্ত ছবিগুলো নিয়ে চুলচেরা বিশ্লেষণ। কারণ এ বছর মুক্তিপ্রাপ্ত ছবিগুলো অন্যসব বছরকে ছাড়িয়ে গেছে। অ্যাডভেঞ্চার'স অ্যান্ড গেম, ক্যাপ্টেন মারর্ভেল, জোকার, ওয়ানস আপন অ্য টাইম ইন হলিউড, ম্যারেজ স্টোরি, লিটিল ওমেন, জোজোর্ যাবিট, ফোর্ড ভার্সেস ফেরারি, অ্যা বিউটিফুল ডে ইন দ্য নেইবারহুড'র মতো দুনিয়া কাঁপানো ছবি মুক্তি পেয়েছে ২০১৯ সালে। ফলে সিনেমাপ্রেমিদের জন্য বছরটা দারুণ কেটেছে। অনেকগুলো তারকাবহুল চলচ্চিত্র মুক্তি পাওয়ায় ৯২তম অস্কার নিয়ে আগ্রহ সবচেয়ে বেশি। ইতোমধ্যে আমেরিকান গণমাধ্যম অস্কার মনোনয়নের সম্ভাব্য তালিকাও প্রকাশ করেছে।

এ তালিকায় সবার উপরে রাখা হয়েছে 'দ্য আইরিশম্যান' নির্মাতা মার্টিন স্করসিসকে। এরপর পর্যায়ক্রমে তালিকায় নাম রয়েছে 'প্যারাসাইট' নির্মাতা বুন জুন-হো, 'ওয়ানস আপন অ্য টাইম ইন হলিউড' নির্মাতা কোয়েন্টিন টারান্টিনো, 'ম্যারেজ স্টোরি' নির্মাতা নোয়াহ বাউমবাচ, 'পেইন অ্যান্ড গেস্নারি' নির্মাতা পেদ্রো আলমোদোবার, 'লিটিল ওমেন' নির্মাতা গ্রেটা গারউইগ ও 'হাই লাইফ' নির্মাতা ক্ল্যারি ডেনিস-এর নাম। যদিও এদের লড়াইটা হবে হাড্ডাহাড্ডি। শেষমেশ কার হাতে উঠবে সেরা নির্মাতার পুরস্কার সেটা অনুমান করা খুব কঠিন।

মার্কিন গণমাধ্যমে উঠে এসেছে সম্ভাব্য সেরা অভিনেতার মনোনয়ন তালিকাও। আর সে তালিকায় নিশ্চিতভাবে সবার উপরে রাখা হয়েছে সদ্য মুক্তি পাওয়া 'জোকার' ছবির প্রধান অভিনেতা জোয়াকুইন ফোনিক্সকে। এরপর আলোচনায় আছেন লিওনার্দো ডি ক্যাপ্রিও এবং অ্যাডাম স্যান্ডলার। এছাড়াও মনোনয়ন পেতে পারেন 'পেইন অ্যান্ড গেস্নারি'তে দুর্দান্ত অভিনয় করা অ্যান্টনিও ব্যান্ডারাস, 'আইরিশম্যান'র-এর জন্য রবার্ট ডি নিরো, 'আনকাট জেমস' ছবির জন্য অ্যাডাম স্যান্ডলার ও 'টু পোপস'র জন্য জোনাথন প্রাইস।

সম্ভাব্য তালিকায় বাদ যায়নি সেরা অভিনেত্রীদের নাম। তবে তালিকার মধ্যে যত নামই থাকুক, সিনেমাপ্রেমিদের দাবি ৯২তম অস্কার উঠুক জেলওয়েগারের হাতে। 'জুডি' ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য দ্বিতীয়বার অস্কার জিতলে মন্দ হয় না। তবে স্কারলেট জোহানসনেরও সম্ভাবনা রয়েছে। ম্যারেজ স্টোরিতে চোখ ধাঁধানো অভিনয় দিয়ে পুরো বিশ্বকে মাত করেছেন হলিউডের এ অভিনেত্রী। এরপরই আছেন 'লিটল ওমেন' ছবিতে অভিনয় করা সাওইরস রোনান, 'ক্লেমেন্সি'র ছবির জন্য আলফ্রে উডার্ড, 'আস'র জন্য লুপিতা নিয়ঙ্গো, 'বোম্বশেল' ছবির জন্য চারলিজ থেরন, 'হ্যারিয়েট' ছবিতে অভিনয় করার জন্য সিন্থিয়া এরিবো এবং 'ফেয়ারওয়েল' ছবিতে দুর্দান্ত অভিনয় করার জন্য ওকওয়াফিনা।

প্রকাশিত সম্ভাব্য মনোনয়ন প্রাপ্ত ছবির তালিকায় সবার উপরে রয়েছে 'দ্য আইরিশম্যান' ছবির নাম। এর পরেই রয়েছে 'ওয়ানস আপন অ্য টাইম ইন হলিউড'। তালিকায় 'জোকার' ছবির অবস্থান সন্তোষজনক নয় বলে অনেকেই আবার ক্ষোভ জানিয়েছেন। কেউ কেউ বলেছেন তালিকার সবার উপরে জোকার ছবির নাম থাকাটা উচিত ছিল। বিদেশি ভাষার ছবির মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়ার ছবি 'প্যারাসাইট' এবং স্পেনের 'পেইন অ্যান্ড গেস্নারি'র নাম। এ ছাড়াও মনোনয়ন দৌড়ে রয়েছে- ম্যারেজ স্টোরি, লিটিল ওমেন, জোজো র?্যাবিট, ফোর্ড ভার্সেস ফেরারি, অ্যা বিউটিফুল ডে ইন দ্য নেইবারহুড, জোকার, দ্য ফেয়ারওয়েল, ১৯১৭, অ্যা হিডেন লাইফ, জুডি ও দ্য টু পোপস'র মতো ছবিগুলো।

প্রতি বছরের মতো এবারও সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক, সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, সেরা পার্শ্ব-অভিনেতা-অভিনেত্রী, সেরা চিত্রনাট্য, সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র, সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র, সেরা নির্মাণ পরিকল্পনা, সেরা চিত্রগ্রাহক, সেরা চিত্র সম্পাদনা, সেরা পোশাক পরিকল্পনা, সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র, সেরা সুর ও সংগীত, সেরা শব্দ সম্পাদনাসহ বেশ কয়েকটি ক্যাটাগরিতে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড প্রদান করা হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে