logo
শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৬

  মাসুদুর রহমান   ০৮ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

আজ প্রদান করা হবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার

উচ্ছ্বাস-উদ্দীপনায় তারকারা

উচ্ছ্বাস-উদ্দীপনায় তারকারা
জাতীয় চলচ্চিত্র পুরস্কার বলে কথা! আগেই ঘোষণা করা হয়েছে ২০১৭ ও ২০১৮ সালে পুরস্কারপ্রাপ্তদের নাম। আজ প্রদান করা হবে কাঙ্ক্ষিত সেই পুরস্কার। দিনটির জন্য মুখিয়ে রয়েছেন তারকা ও কলাকুশলীরা। বিশেষ পরিকল্পনাও করে রেখেছেন তারা। পরিকল্পনার পালা শেষে আজ প্রস্তুতির পালা। কে কোন পোশাক পরবেন, কেমন সাজবেন, কার সঙ্গে যাবেন-তাও যেন চূড়ান্ত করে ফেলেছেন তারা। আজ কোনো শুটিং রাখেননি তারকারা। উৎসব ঘিরে সবার মধ্যেই মধ্যে আনন্দ-উচ্ছ্বাস বিরাজ করছে। অপরদিকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানটি কেমন হবে- এ নিয়েও রকমারি আয়োজন চলছে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। টানা কয়েক দিন ধরে একঝাঁক তারকা নিয়মিত রিহার্সেল করছেন সেখানে।

অনুষ্ঠান শুরু হবে আজ বিকাল ৪টায়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৭ ও ২০১৮ সালের বিজয়ীদের হাতে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুধু বিজয়ী তারকারাই নন, আমন্ত্রিত তারকারাও প্রস্তুতি নিচ্ছেন এই আসরের। যদিও অভিনেতা মোশাররফ করিম পুরস্কার নিতে যাবেন না বলে আগেই ঘোষণা দিয়েছেন। কৌতুক চরিত্রে অভিনয় না করেও সেই চরিত্রের জন্য পুরস্কার গ্রহণ করাকে তিনি বেমানান মনে করছেন। যারা প্রথমবার বিজয়ী হয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য তাদের মধ্যে উচ্ছ্বাস-উদ্দীপনা একটু বেশিই বটে। তাদের মধ্যে প্রস্তুতির বিষয়টি অন্যরকম। প্রথমবার জাতীয় পুরস্কার পাচ্ছেন চিত্রনায়ক সাইমন সাদিক, রুনা খান, পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক, কাহিনীকার সুদীপ্ত সাঈদ। সাইমন সাদিক খুব উত্তেজিত বলে জানান। তিনি বলেন, 'সত্যিই আমি খুব উত্তেজিত। দেশের প্রধানমন্ত্রীর কাছ থেকে রাষ্ট্রীয় পুরস্কার নেওয়াটা অনেক বড় প্রাপ্তি। এই ভালোলাগার মুহূর্তটির জন্য অপেক্ষায় আছি।' প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তিতে রুনার স্বামী এষণ ওয়াহিদ তাকে একটি গহনার সেট ও একটি শাড়ি উপহার দিয়েছেন। আর তা পরিধান করেই তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার গ্রহণ করবেন। নুসরাত ইমরোজ তিশা তার মাকে নিয়ে হাজির হবেন অনুষ্ঠানে। অভিনেতা ফজলুর রহমান বাবু স্ত্রী ও সন্তানকে নিয়ে হাজির হবেন অনুষ্ঠানে। তিনি পায়জামা-পাঞ্জাবি পরবেন বলে জানান। আঁখি আলমগীর জানান, তিনি এখনো ঠিক করেননি কিভাবে কেমন সাজে থাকবেন অনুষ্ঠানে। তবে শাড়ি পরার ইচ্ছা আছে বলে জানান। এবারের আয়োজনের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হারুন অর রশিদ। তিনি জানিয়েছেন, পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেওয়ার পর সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে।'

পুরস্কার প্রদানের পর থাকবে মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা। জমকালো আয়োজনে গান পরিবেশন করবেন মমতাজ, নকীব খান, সামিনা চৌধুরী, কণা ও খুরশীদ আলম। এই অনুষ্ঠানে মো. খুরশীদ আলম গাইবেন 'আলতো পায়ে ছন্দ তুলে', ইমরান ও কণা গাইবেন 'ওহে শ্যাম' আর সাব্বির ও লিজা গাইবেন 'তুমি সাত সাগরের ওপার হতে আমায় ডেকেছ', সামিনা চৌধুরী গাইবেন 'ভালোবাসা কী, তুমি বোঝো না', মমতাজ গাইবেন 'না জানি কোন অপরাধে', নকীব খান গাইবেন 'মন শুধু মন ছুঁয়েছে' গানগুলো। ইভান শাহরিয়ারের পরিচালনায় নৃত্যে মাতাবেন চিত্রনায়িকা অপু বিশ্বাস, ববি, মাহিয়া মাহি, জায়েদ খান, নুসরাত ফারিয়া ও তমা মির্জা।

গতবারের মতো এবারও জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণ অনুষ্ঠান উপস্থাপনা করবেন পূর্ণিমা ও ফেরদৌস। এই জুটির উপস্থাপনার প্রশংসা আছে সব মহলে। তাদের প্রাণবন্ত উপস্থাপনা অনুষ্ঠানের ভিন্ন মাত্রা দেবে। উপস্থাপনার পাশাপাশি ২০১৮ সালে 'পুত্র' সিনেমায় অনবদ্য অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা প্রধান চরিত্রে পুরস্কার গ্রহণ করবেন ফেরদৌস আহমেদ। পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ড। তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার গত দুই বছরের ২৮টি শাখায় ৬৪ জনকে পুরস্কৃত করা হবে। ২০১৭ ও ২০১৮ সালের জন্য ঘোষিত জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন চার প্রবীণ অভিনয়শিল্পী এটিএম শামসুজ্জামান, সালমা বেগম সুজাতা, নায়ক আলমগীর ও প্রবীর মিত্র।

এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের গেজেট ৭ নভেম্বর তথ্য মন্ত্রণালয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হয়। জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাংলাদেশের চলচ্চিত্রের একমাত্র রাষ্ট্রীয় ও সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার। ১৯৭৫ সাল থেকে এই পুরস্কারটি প্রদান করা হচ্ছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে