logo
শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৬

  শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি   ২৯ মে ২০২০, ০০:০০  

শ্রীপুরে ক্ষুধার্ত বানরের পাশে ছাত্রলীগ নেতা সুলতান!

গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমী বাজারে দুই শতাব্দি ধরে মানুষের সঙ্গে আস্তানা গড়ে তুলে বন্যপ্রাণী বানর। করোনা পরিস্থিতির আগে বিভিন্নভাবে খাবার জোগাড় হলেও বর্তমানে লকডাউনে দোকানপাট বন্ধ থাকায় খাবার সংকটে পড়ছে বরমীর সহস্রাধিক বানর। বিষয়টি জেনে গত ১১ মে থেকে খাবার নিয়ে ক্ষুধার্ত বানরগুলোর পাশে দাঁড়িয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সাবেক সদস্য সুলতান সিরাজুল ইসলাম ও তার সহকর্মীরা। এসব খাবারের মধ্যে রয়েছে- মুড়ি, কলা, রুটি, তরমুজ ও বিস্কুট।

জানা যায়, ২০১৭ সালে তৎকালীন জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবিরের নির্দেশে প্রশাসনের উদ্যোগে তহবিল গঠন করে ইউএনও রেহেনা আক্তারের মাধ্যমে সপ্তাহে দুদিন খাবার বিতরণ করা হতো। কিন্তু গত দেড় বছর ধরে তহবিলে কোনো বরাদ্দ না থাকায় খাদ্য দেওয়া বন্ধ রয়েছে। কিছুদিন স্থানীয় ইউপি চেয়ারম্যান খাবার বিতরণ করেন। পাশাপাশি বাজারের দোকান হতে খাবারের সংস্থান হলেও এবার করোনায় তা পুরোপুরি বন্ধ হয়ে যায়। সুলতান সিরাজুল ইসলাম জানান, বানরের খাবারে কষ্টের কথা বিবেচনা করে ব্যক্তিগত অর্থয়ানে যতটুকু সম্ভব চেষ্টা করছেন।

ইউএনও শেখ শামছুল আরেফীন জানান, নতুন করে তহবিলে বরাদ্দের জন্য জেলা প্রশাসক বরাবর চিঠি দেওয়া হবে। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় (ঢাকা) বন কর্মকর্তা কাজল তালুকদার জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বরাদ্দ পেলে দেওয়া হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে