শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

চাটমোহরে কারেন্ট জালের ব্যবহার বেড়েছে

চাটমোহর (পাবনা) প্রতিনিধি
  ০৪ জুলাই ২০২০, ০০:০০
পাবনার চাটমোহরে চলনবিলের নদী-নালায় কারেন্ট ও মশারি জালের মাধ্যমে মাছ শিকার -যাযাদি

আগাম বন্যাকে পুঁজি করে পাবনার চাটমোহরসহ চলনবিলের নদী-নালা, খাল-বিলে অবৈধ কারেন্ট জাল, বেড়িজাল ও মশারি জালের মাধ্যমে মাছ শিকার শুরু হয়েছে। এতে বিলুপ্ত হয়ে যাচ্ছে দেশীয় মাছ। ফলে অদূর ভবিষ্যতে এ এলাকায় মিঠাপানির মাছের অকাল দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন অভিজ্ঞ মহল।

অন্যান্য বছরের তুলনায় এ বছর অত্যাধিক বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলের কারণে জলাশয়গুলোতে পানি বৃদ্ধি পাওয়ায় মাছের প্রজনন উলেস্নখযোগ্য হারে বেড়েছিল। সে সুযোগে এক শ্রেণির অসাধু মাছ শিকারি ও ব্যবসায়ী অবাধে নিধন করে যাচ্ছে মা ও পোনা মাছ। অবাধে দেশীয় প্রজাতির মা ও পোনা মাছ নিধন করায় চলনবিলাঞ্চলে অদূর ভবিষ্যতে দেশি প্রজাতির মাছের সংকট দেখা দেওয়ার শঙ্কা বাড়ছে।

সরেজমিন দেখা গেছে, টানা জাল, বেড়ি জাল ও মশারি জালসহ কারেন্ট জাল দিয়ে অবাধে নিধন করা হচ্ছে ডিমওয়ালা ও রেণু পোনা মাছ। এ ধরনের মাছ শিকার অপরাধ হলেও এ ব্যাপারে কোনো ধারণাই নেই শিকারিদের। অনেকে আবার জেনেও না জানার ভান ধরছেন।

অভিযোগ আছে, নানা অজুহাতে উপজেলা মৎস্য প্রশাসন এ ব্যাপারে নীরব ভূমিকা পালন করে যাচ্ছে। অন্যদিকে উপজেলার একাধিক বাজারে কারেন্ট জাল দেদার বিক্রি হলেও প্রশাসনের ভূমিকা নির্বিকার।

চাটমোহরের সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মাহবুব রহমান জানান, পোনা ও মা মাছ নিধন না করতে মৎস্যজীবীসহ বিলপাড়ের মানুষকে সচেতন করা হচ্ছে। পাশাপাশি কারেন্ট জালের ব্যাপারে অভিযান চলছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<104698 and publish = 1 order by id desc limit 3' at line 1