logo
রোববার ১৮ আগস্ট, ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

  স্বদেশ ডেস্ক   ১৫ আগস্ট ২০১৯, ০০:০০  

ঈদযাত্রায় সড়কে ঝরল ১৭ প্রাণ

ঈদযাত্রায় সড়কে ঝরল ১৭ প্রাণ
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় খাদে পড়ে যাওয়া ট্রাক -যাযাদি
ঈদযাত্রায় গত তিন দিনে দশ জেলায় সড়ক দুর্ঘটনায় ১৭ নিহত হয়েছেন। মানিকগঞ্জে তিন, দিনাজপুরের চিরিরবন্দরে দুই, নওগাঁর মান্দায় এক, টাঙ্গাইলের ঘাটাইলে দুই, নাটোরের বড়াইগ্রামে এক, নারায়ণগঞ্জের আড়াইহাজারে এক, রংপুরের কাউনিয়ায় এক, বগুড়ায় তিন, কুমিলস্নায় দুই ও পটুয়াখালীর কলাপাড়ায় একজন নিহত হয়েছেন। প্রতিনিধি এবং সংবাদদাতার পাঠানো খবর :

মানিকগঞ্জ : মানিকগঞ্জে ঢাকা-পাটুরিয়া মহাসড়কে গরুবাহী ট্রাক খাদে পড়ে তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ছয়জন। সোমবার ভোরে মহাসড়কের জোকা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়ামীন-উদ দৌলা বিষয়টি নিশ্চিত করেন।

নিহতরা হলেন, কুষ্টিয়া জেলার ইসলামি বিশ্ববিদ্যালয় থানার উজান গ্রামের হাউসকা সেখের মানোয়ার সেখ (২৩) এবং একই এলাকার দাদ আলী মন্ডলের ছেলে উবায়দুল মন্ডল (৪২)। অন্যজনের পরিচয় পাওয়া যায়নি।

পুলিশ ও গরু ব্যবসায়ীরা জানান, গাবতলী পশুর হাট থেকে ফেরত ১১টি গরু নিয়ে ট্রাকটি কুষ্টিয়া যাচ্ছিল। ট্রাকে ১৮ জন আরোহী ছিল। জোকা এলাকায় ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই মানোয়ার ও উবায়দুল নিহত হন।

চিরিরবন্দর (দিনাজপুর) : দিনাজপুরের চিরিরবন্দরে সৈয়দপুর-দশমাইল মহাসড়কে মাইক্রো-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে দু'জন স্কুলছাত্র নিহত হয়েছে। এ সড়ক দুর্ঘটনাটি সোমবার বিকাল সাড়ে ৪টায় উপজেলার সৈয়দপুর-দশমাইল মহাসড়কের বেকিপুলবাজার নামক স্থানে ঘটেছে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, ওই সময় উপজেলার আলোকডিহি ইউনিয়নের রাসডাঙ্গার শাহরিয়ার নাফিস (১৫) ও আসাদুলস্নাহ আল গালিব (১৫) নামে দুইজন স্কুলছাত্র মোটরসাইকেলে রানীরবন্দরের দিকে যাচ্ছিল। মহাসড়কে তারা একটি ব্যাটারিচালিত ইজিবাইককে ওভারটেক করে যাওয়ার সময় সৈয়দপুরগামী একটি মাইক্রোবাসের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেল চালক শাহরিয়ার নাফিস মারা যায় এবং আসাদুলস্নাহ আল গালিব গুরুতর আহত হয়। এ সময় স্থানীয় লোকজন মাইক্রোবাসটিকে আটক করে এবং গুরুতর আহত আসাদুলস্নাহ আল গালিবকে উদ্ধার করে সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে ভর্তি করায়। হাসপাতালে চিকিৎসাধীন থাকাবস্থায় কিছু সময় পর আসাদুলস্নাহ আল গালিবও মৃতু্যবরণ করে। নিহত শাহরিয়ার নাফিস আলোকডিহি ইউনিয়নের রাসডাঙ্গার গ্রামের প্রভাষক মো. আব্দুর রউফের ছেলে ও সৈয়দপুর ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র এবং আসাদুলস্নাহ আল গালিব একই গ্রামের আব্দুল ওয়াহেদ মাস্টারের ছেলে ও আলোকডিহি জেবি উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র।

নওগাঁ : নওগাঁর মান্দায় ভটভটি নিয়ন্ত্রণ হারিয়ে চাপা পড়ে আকলিমা খাতুন (৩০) নামে এক গৃহবধূ নিহত হয়েছেন। এ ঘটনায় নিহতের স্বামী ও শিশু সন্তানসহ দুইজন আহত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপজেলার নিচ মহানগর গ্রামের কবরস্থানের পাশে এ দুর্ঘটনাটি ঘটে। আকলিমা খাতুন রাজশাহী জেলার তানোর থানার মালশিরা গ্রামের রফিকুল ইসলামের স্ত্রী।

মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাফ্‌ফর হোসেন বলেন, আকলিমা খাতুন পরিবারসহ ঈদের আনন্দে আত্মীয়দের বাড়িতে বেড়াতে গিয়েছিলেন। দেলুয়াবাড়িতে এসে ভটভটিযোগে বাড়িতে যাওয়ার জন্য চৌবাড়িয়ার ভটভটিতে উঠেছিলেন। মাঝপথে দেলুয়াবাড়ি-চৌবাড়িয়া সড়কের নিচ মহানগর গ্রামের কবরস্থানের পাশে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ভটভটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার নিচে উল্টে যায়। এতে মাথায় আঘাত পেয়ে ঘটনাস্থলেই গৃহবধূ আকলিমা খাতুনের মৃতু্য হয়।

ঘাটাইল (টাঙ্গাইল) : টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় ঢাকা ময়মনসিংহ মহাসড়কে প্রান্তিক পরিবহন উল্টে অজ্ঞাতনামা একজন ও সন্ধ্যাপুর কুড়িপাড়া মোটরবাইক গাছের সঙ্গে বাড়ি খেয়ে আশারাফ (২৫) নিহত হয়েছে। মঙ্গলবার এ দুর্ঘটনা ঘটে।

বড়াইগ্রাম (নাটোর) : নাটোরের বড়াইগ্রামে পুলিশের পিকাপের সঙ্গে প্রাইভেটকারের সংঘর্ষে শাহজাহান আলী (৫০) নামে এক প্রাইভেটকার চালক নিহত হয়েছে। সংঘর্ষে অতিরিক্ত পুলিশ সুপার (বড়াইগ্রাম সার্কেল) হারুন-অর-রশিদ, বডিগার্ড ইব্রাহিম হোসেন ও পিকআপ চালক মোবারক হোসেন আহত হয়েছেন। আহতদের বনপাড়া আমেনা ক্লিনিকে চিকিৎসা দেয়ার পর নাটোর সদর হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

বুধবার সকাল ৮টার দিকে উপজেলার মহিষভাঙ্গা এলাকায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহত প্রাইভেটকার চালক শাহজাহান আলী মুন্সীগঞ্জ জেলার সদর থানার কাচারিঘাট এলাকার মৃত ইমান আলীর ছেলে।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের আড়াইহাজারে ঢাকা-সিলেট মহাসড়কের ছনপাড়া ঈদগাহসংলগ্ন স্থানে সড়ক দুর্ঘটনায় অজ্ঞাত (৬৫) এক মহিলা নিহত হয়েছেন। ঘটনাটি ঘটেছে সোমবার ঈদের দিন সকাল অনুমান ৬টা ৩০ মিনিটের দিকে। আড়াইহাজার থানা পুলিশ সংবাদ পেয়ে লাশটি উদ্ধার করে নারায়ণগঞ্জ মর্গে প্রেরণ করে। এ রিপোর্ট লেখা পর্যন্ত নিহত মহিলার পরিচয় জানা যায়নি।

কাউনিয়া (রংপুর) : রংপুরের কাউনিয়ায় বাস ও অটোবাইকের মুখোমুখি সংঘর্ষে আ: রশিদ (৬৫) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হন অন্তত শিশুসহ ১০ জন। মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার শিবুকানী পাড়া গ্রামে মধুপুর সড়কে এ দুর্ঘটনা ঘটে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, ঢাকা থেকে আসা রাইদা পরিবহন রংপুরের দিকে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে উপরোক্ত স্থানে একটি অটোবাইকে চাপা দেয়। এতে চালকসহ যাত্রী সবাই আহত হন। এর মধ্যে রাতেই রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে যাত্রী আ: রশিদ (৬৫) মারা যান। এ ঘটনায় নিহতের স্ত্রী মরিয়ম (৫১), আতাউর (৩০), তার স্ত্রী দরদী বেগম (২৫) ছেলে, হৃদয় (৫), আছিরন নেছা (৫৩) মেয়ে হোসেনে আরা (২৬), তার ছেলে রাফি (৭), রোকছানা (২৫) ও অটোচালক আখের আলী আহত হন। তাদের উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তথ্যের সত্যতা নিশ্চিত করে কাউনিয়া থানার ওসি আজিজুল ইসলাম বলেন, ঘাতক বাসটি আটক করা হয়েছে। চালক ও হেলপারকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

বগুড়া : বগুড়া-ঢাকা মহাসড়কের বগুড়ার শাহজাহানপুর উপজেলার আড়িয়া বাজারে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নারীসহ তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছে কমপক্ষে ২০ জন। নিহতদের মধ্যে একজন হলেন, রংপুর শহরের কামাল কাছনার খায়রুল ইসলামের স্ত্রী রানু বেগম। অপর দুইজনের পরিচয় পাওয়া যায়নি।

ঢাকাগামী আহাদ পরিবহনের একটি বাসের সঙ্গে রংপুরগামী শ্যামলী পরিবহনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুইটি বাসের সামনের অংশ দুমড়েমুচড়ে অনেকেই বাসের ভেতরে আটকা পড়ে। ফায়ার সার্ভিসের কর্মী ও পুলিশ দুর্ঘটনাকবলিত বাস দুটির বডি কেটে হতাহতদের উদ্ধার করে।

পরে গুরুতর আহত অবস্থায় ২০ জনকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে তিনজন মারা যায়। দুর্ঘটনার কারণে ঢাকা-বগুড়া মহাসড়কে আধাঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে। পরে পুলিশ বাস দুইটি সরিয়ে নিলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

কুমিলস্না : কুমিলস্নার দেবিদ্বার উপজেলা বিএনপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ফরিদ উদ্দিন আহমেদ (৬৫) ও তার ছেলের মেয়ে মাসরুকা (২) সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। মঙ্গলবার বিকালে গ্রামের বাড়িতে ঈদ উদযাপন শেষে ঢাকায় ফেরার পথে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সীগঞ্জ জেলার ভবেরচর এলাকায় ট্রাকচাপায় মারাত্মক হন অ্যাডভোকেট ফরিদ ও তার বড় ছেলের মেয়ে মাসরুকা। রাতে ঢাকার একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। ওই দুর্ঘটনায় নিহতের স্ত্রী, ছেলে, পুত্রবধূ ও গাড়িচালকসহ চারজন আহত হয়েছেন। নিহতের স্বজনরা জানান, জেলার দেবিদ্বারের মোহাম্মদপুর গ্রামে ঈদুল আজহা উদযাপন শেষে অ্যাডভোকেট ফরিদ পরিবারের পাঁচ সদস্য নিয়ে একটি মাইক্রোবাসযোগে ঢাকায় ফিরছিলেন। তাদের বহনকারী গাড়িটি মহাসড়কের মুন্সীগঞ্জ জেলার ভবেরচর এলাকায় পৌঁছলে ট্রাকচাপায় মাইক্রোবাসটি দুমড়েমুচড়ে যায়। এতে গাড়িতে থাকা পরিবারের সবাই আহত হন। পরে তাদের উদ্ধার করে হাসপাতালে নেয়ার পর অ্যাডভোকটে ফরিদ ছাড়াও তার বড় ছেলের মেয়ে মাসরুকার মৃতু্য হয়। মারাত্মক আহত নিহতের স্ত্রী লুৎফুর নাহার, পুত্র মামুনুর রশিদ, পুত্রবধূ ফাহমিদা আক্তার ও গাড়িচালককে ঢামেকে ভর্তি করা হয়েছে। বুধবার ঢাকা ও দেবিদ্বারে তৃতীয় দফা নাজাজে জানাজা শেষে তাকে রাষ্ট্র্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

কলাপাড়া (পটুয়াখালী) : পটুয়াখালীর কলাপাড়ায় মঙ্গলবার রাত ৮টায় শেখ কামাল সেতুসংলগ্ন এলাকায় মোটরসাইকেল এবং অটোরিকশার মুখোমুখি সংঘর্ষের ঘটনায় মো. মনির হোসেন (৪৫) নামে এক ব্যবসায়ীর মৃতু্য হয়েছে। নিহত মনির কলাপাড়া থেকে ভাড়াটিয়া মোটরসাইকেল নিয়ে কুয়াকাটা যাচ্ছিল। দুর্ঘটনার পর স্থানীয়রা তাকে উদ্ধার করে কলাপাড়া স্বাস্থ্যকমপেস্নক্সে ভর্তি করে। এতে তার অবস্থার উন্নতি না হওয়ায় কর্তব্যরত চিকিৎসক তাকে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করে। বরিশাল থেকে তাকে ঢাকা নেয়ার পথে মাওয়া ফেরি অতিক্রম করার সময় বুধবার সকাল ৭টার দিকে তার মৃতু্য হয়।

পটুয়াখালীর বাউফল উপজেলার ধুলিয়া গ্রামের মোশারেফ হোসেনের ছেলে মনির হোসেন কুয়াকাটার সি-বিচে আচার বিক্রি করতেন বলে জানা গেছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে