logo
বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৫

  যাযাদি ডেস্ক   ২৭ মার্চ ২০২০, ০০:০০  

স্বাধীনতা দিবসে গুগল ডুডলে ফুটন্ত শাপলা

স্বাধীনতা দিবসে গুগল ডুডলে ফুটন্ত শাপলা
গুগল ডুডল
২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ডুডল তৈরি করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। লাল সবুজ পটভূমিতে তৈরি ডুডলটিতে জলাশয়ে ফোটা জাতীয় ফুল শাপলা দেখা গেছে।

বাংলাদেশ থেকে গুগলের হোমপেজে গেলেই দেখানো হচ্ছে এই ডুডল। আর ডুডলে ক্লিক করলে নিয়ে যাওয়া হচ্ছে বাংলাদেশের স্বাধীনতা দিবসের ডুডল পাতায়।

স্বাধীনতা দিবসের এই বিশেষ ডুডল নিয়ে গুগলের ডুডল পেজে বলা হয়েছে, 'সুন্দরবন (বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন) ও কক্সবাজারের (বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত) দেশ আজ স্বাধীনতা দিবস পালন করছে।'

'বাংলাদেশ একটি স্বায়ত্তশাসিত একটি রাষ্ট্র, যা ৪৯ বছর আগে স্বাধীন হয়। আগে এটি পূর্ব পাকিস্তান হিসেবে পরিচিত ছিল। এরপর শাপলা ফুল জাতীয় প্রতীক ও ফুল হিসেবে গ্রহণ করা হয়। গুগলের ডুডলে এ বিষয়টিই তুলে ধরা হয়েছে।'

গুগলের পাতায় বাংলাদেশের লাল সবুজ পতাকার প্রশংসা করে স্বাধীনতার শুভেচ্ছাও জানানো হয়েছে।

'দেশটির স্বাধীনতার প্রতি সম্মান রেখে, বাংলাদেশি পতাকা অনেক ভবনের ছাদে ওড়ানো হয়। সবুজের মধ্যে লাল বৃত্তের বাংলাদেশি পতাকা দেশটির সমৃদ্ধ গাছগাছালি এবং প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরে।'

বিশেষ দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপর নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মিল রেখে যে স্বকীয় লোগো তৈরি করে গুগল, তাই ডুডল।

এর আগেও বাংলাদেশের স্বাধীনতা দিবসে ডুডল প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি। ডুডলগুলো শুধু বাংলাদেশ থেকে দেখতে পারবেন গ্রাহক।

২৩ বছরের শোষণ থেকে বাঙালির মুক্তির আন্দোলনের শ্বাসরোধ করতে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে এ দেশের নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়েছিল পাকিস্তানি সেনাবাহিনী, চলেছিল গণহত্যা।

এই আক্রমণ বাংলাদেশের প্রতিরোধ যুদ্ধের পথ তৈরি করে দেয়; পাকিস্তানের শাসনের অবসান ঘটিয়ে ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু ঘোষণা করে দেন, বাংলাদেশ এখন স্বাধীন।

পাকিস্তানিরা বন্দি করলেও বঙ্গবন্ধুর নেতৃত্বেই শুরু হয় মুক্তির সংগ্রাম, মুজিবনগর সরকারের পরিচালনায় ৯ মাসের সশস্ত্র সেই সংগ্রামে আসে বিজয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে