logo
শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ০২ জুন ২০২০, ০০:০০  

ফুটবল-জীবন আগের মতো হবে না: মেসি

ফুটবল-জীবন আগের মতো হবে না: মেসি
প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় পুরো বিশ্বের কাহিল দশা। রোগের তীব্রতা, শোকের মাতম আর মৃতু্যর মিছিলে স্তব্ধ গোটা জনপদ। থমকে গেছে অর্থনীতি, স্থবির বিনোদনের সব ক্ষেত্র। অনেকে আশা করছেন, প্রতিষেধক আবিষ্কার হলে সব দুর্দশা দূর হয়ে ফিরে আসবে আগের সাজানো-গোছানো পৃথিবী। কিন্তু বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় তারকাদের একজন লিওনেল মেসির উপলব্ধি, সার্বিক দিক বিচার করলে অনেক কিছু কখনোই আর আগের মতো হবে না।

এই তো মাত্র কয়েকদিন আগেও পৃথিবীটা অন্যরকম ছিল। ছুটে চলা জীবনের একপাশে আকণ্ঠ সুখের অনুভূতি ছিল, থরে থরে সাজানো ছিল বিনোদন। চূড়ান্ত রোমাঞ্চ জাগিয়ে পৃথিবীর সুন্দরতম খেলা ফুটবল ফুটে ছিল স্টেডিয়ামে। হঠাৎই অদৃশ্য করোনাভাইরাস এসে স্তব্ধ করে দিল জনজীবন, থেমে গেল ফুটবল। এখন ইউরোপজুড়ে এই ভাইরাসের দাপাদাপি একটু কমেছে, জীবন স্বাভাবিক গতিপথে ফিরতে চলেছে। তিন মাস, ঠিক তিন মাস পর আবার শুরু হতে চলেছে বন্ধ থাকা আকর্ষণীয় স্প্যানিশ লিগ লা লিগা।

কিন্তু এই লিগের সবচেয়ে রোমাঞ্চকর খেলোয়াড় লিও মেসি বলেছেন, ফুটবল যেমন, ঠিক তেমনি মানুষের জীবনও আর আগের মতো হবে না। 'পৃথিবী যেভাবে এখন চলছে, এতে আমাদের সবার মধ্যেই এই সংশয় জাগছে যে, আগের মতো কিছুই আর চলবে না'-স্প্যানিশ দৈনিক এল পাইসকে বলেছেন বার্সেলোনা অধিনায়ক।

করোনাভাইরাসের নির্মম বাস্তবতা আর্জেন্টাইন ফুটবল জাদুকরকে বিস্ময়কর সব উপলব্ধি উপহার দিয়েছে, 'লকডাউন ছাপিয়েও নানা ঘটনার আকস্মিকতায় আমাদের অনেকেরই জীবন নির্মম হয়ে উঠেছে। অনেকেই স্বজন হারিয়েছেন, কাছের বন্ধুদের হারিয়েছেন, এমনকি শেষ বিদায়ও তাদের জানাতে পারেননি।'

আর অসমাপ্ত লা লিগা আবার মাঠে গড়াচ্ছে ১২ জুন থেকে। কিন্তু ছয়বারের ব্যালন ডি'অরজয়ী ফুটবলশ্রেষ্ঠ মনে করছেন, 'ফুটবলটা আর আগের মতো থাকবে না।' শুধু ফুটবল কেন, মানুষের জীবনই স্বাভাবিকতার বৃত্ত থেকে ছিটকে গেছে, যা কখনো আর আগের অবস্থায় ফিরবে না, 'শুধু ফুটবলই নয়, আমি মনে করি, মানুষের জীবনই আর আগের মতো হবে না। শুধু ফুটবল বলছি কেন, গোটা জীবনের অনেক কিছুই আর ঠিক আগের মতো হবে না। আমরা একটা বদলে যাওয়া পৃথিবী দেখব।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে