logo
শনিবার ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ২০ আগস্ট ২০১৯, ০০:০০  

এমন সাফল্য স্বপ্নেও ভাবেননি কোহলি

কোহলির নামে স্ট্যান্ড হচ্ছে ফিরোজ শাহ কোটলায়

এমন সাফল্য স্বপ্নেও ভাবেননি কোহলি
বিরাট কোহলি
চোখের পলকেই যেন সময়টা কেটে গেছে! এখনো পেছন ফিরে তাকালে স্মৃতিতে উজ্জ্বল ১৮ আগস্ট, ২০০৮! এদিনই ডাম্বুলায় ওয়ানডে অভিষেক বিরাট কোহলির। প্রথম ম্যাচে মাত্র ১২ রান করে ফিরেছিলেন সাজঘরে। তারপর কিছুদিন সংগ্রাম করলেও এরপর শুধুই এগিয়ে চলার গল্প। সময়ের পথ ধরে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। হয়ে উঠেছেন ভারত ও বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান।

দেখতে দেখতে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ বছর পার হয়ে গেল সেই বিরাট কোহলির। গত ১১ বছরে আন্তর্জাতিক ক্রিকেটের অনেক সমীকরণ একাই বদলে দিয়েছেন, নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে। ক্যারিয়ারের প্রথম এক বছর কোনো সেঞ্চুরির দেখা না মিললেও এখন বিশ্বের নাম্বার ওয়ান ব্যাটসম্যান। বলা হচ্ছে, শচীন টেন্ডুলকারের সব রেকর্ড একদিন তারই হবে!

ক্যারিয়ারের বিশেষ এই সময়ে কোহলি রয়েছেন ওয়েস্ট ইন্ডিজ সফরে। সেখান থেকেই ভক্তদের উদ্দেশে বিশেষ বার্তা দিয়েছেন তিনি। সোমবার আবেগঘন সেই বার্তায় ছিল সবার জন্য উপদেশও!

টুইটারে বিরাট কোহলি লিখেছেন, 'টিনেজ হিসেবে ২০০৮ সালের ১৮ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু। এরপর ১১ বছরে ঈশ্বর আমাকে যা আশীর্বাদ দিয়েছেন তা আমি স্বপ্নেও ভাবিনি! তোমরা সঠিক পথ খুঁজে নাও। তোমরা তোমাদের স্বপ্ন তাড়া করার শক্তি সঞ্চয় করো!'

এদিকে ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যানকে সম্মান জানানো হচ্ছে। তার কীর্তির প্রতি শ্রদ্ধা জানিয়ে দিলিস্নর বিখ্যাত ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের একটি স্ট্যান্ড কোহলির নামে রাখার সিদ্ধান্ত নিয়েছে দিলিস্ন জেলা ক্রিকেট সংস্থা।

আগামী ১২ সেপ্টেম্বর একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে এই 'বিরাট কোহলি স্ট্যান্ড'-এর উদ্বোধন করা হবে। জওহরলাল নেহরু স্টেডিয়ামের ভারোত্তোলন স্টেডিয়ামে হবে এই অনুষ্ঠান। কোহলি ছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবে গোটা ভারতীয় দল। সবাইকে সংবর্ধনা জানানো হবে এই অনুষ্ঠানে।

দিলিস্নর খেলোয়াড়দের মধ্যে মহিন্দর অমরনাথ ও বিষেণ সিং বেদির নামে এর আগে ফিরোজ শাহ কোটলার স্ট্যান্ডের নাম রাখা হলেও তারা ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর এ সম্মান পেয়েছিলেন। কোহলি পেলেন ক্যারিয়ারের মধ্যগগনে থাকতে থাকতেই। আর এখানেই অনন্য কোহলি, তার চেয়ে কম বয়সে এ সম্মান অন্য কোনো ভারতীয় ক্রিকেটারের ভাগ্যে জোটেনি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে