logo
বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২২ অক্টোবর ২০১৯, ০০:০০  

সংবাদ সম্মেলনে সিইও

ক্রিকেটারদের দাবি বিবেচনার আশ্বাস বিসিবির

সুজন বলেন, 'পেস্নয়ারদের বিভিন্ন দাবি আমরা গুরুত্বের সাথে দেখে থাকি। আমরা মাত্র জানলাম। বিষয়টি আমরা দেখব।'

ক্রিকেটারদের দাবি বিবেচনার আশ্বাস বিসিবির
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন নিজামউদ্দিন চৌধুরী সুজন
ক্রীড়া প্রতিবেদক

১১ দফা দাবিতে সবধরনের ক্রিকেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় দলের ক্রিকেট খেলোয়াড়রা। বিপিএলের পারিশ্রমিক, প্রথম শ্রেণির ক্রিকেটারদের বেতন, ম্যাচ ফি ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা এবং ঢাকার ক্লাব ক্রিকেটের দলবদল আগের মতো খোলা ও স্বাধীনভাবে করাসহ নানা দাবিতে সোচ্চার ক্রিকেটাররা।

কয়দিন পরেই রয়েছে বাংলাদেশ দলের ভারত সফর। দাবি না মানার আগ পর্যন্ত অনিশ্চয়তায় পড়েছে সফরও। তার আগে ২৫ অক্টোবর থেকে মিরপুরের একাডেমি মাঠে শুরু হবে অনুশীলন ক্যাম্প। অনুশীলন ক্যাম্পেও যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছে সাকিব-মুশফিকরা। অচলাবস্থা কবে নাগাদ সচল হবে সেটা জানে না বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)।

সোমবার দুপুর গড়িয়ে বিকেল নামতে না নামতেই সাকিব, মুশফিক, তামিম ও মাহমুদউলস্নাহসহ প্রায় অর্ধশতাধিক ক্রিকেটার মিরপুরের একাডেমি মাঠে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন এবং আলটিমেটাম দেন, 'দাবি না মানলে ঘরোয়া ক্রিকেট মানে চলমান জাতীয় লিগসহ জাতীয় দলের অনুশীলন ও বিদেশ সফর না করার'। যদিও ক্রিকেটারদের পক্ষ থেকে এমন কিছু আসবে- তা ঘুণাক্ষরেও জানা ছিল না কারো।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের একাডেমি মাঠে ক্রিকেটারদের ১১ দফা দাবি তুলে ধরার পরপরই গণমাধ্যমের সঙ্গে কথা বলেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন। তিনিও নির্দিষ্ট করে বলতে পারেননি গণমাধ্যমকে। নিজামউদ্দিন চৌধুরী সুজনের ভাষায়, 'ব্যক্তিগত আলাপচারিতায় বিচ্ছিন্নভাবে কারো কারো মুখ থেকে কিছু দাবির কথা শোনা গেলেও ক্রিকেটাররা যে ভিতরে ভিতরে ফুঁসে আছেন। রীতিমতো একটা বিস্ফোরণোন্মুখ অবস্থা- তা তাদের জানা ছিল না।'

সিইও বোঝাতে চাইলেন, ক্রিকেটারদের কোনো দাবিই বোর্ডের কাছে আগে পেশ করা হয়নি। আজই তারা জেনেছেন এবং সেটা আজই, মিডিয়ার কাছ থেকে।

তাই বিসিবি প্রধান নির্বাহীর মুখে এমন কথা, 'আমরা জানতে পেরেছি মূলত মিডিয়ার মাধ্যমেই জানতে পেরেছি। আমাদের সাথে কথা হয়নি। আমি আবারও বলছি পেস্নয়াররা আমাদের বড় সম্পদ। পেস্নয়ারদের বিভিন্ন দাবি আমরা গুরুত্বের সাথে দেখে থাকি। বিভিন্ন সময় সেসব দাবি মানার চেষ্টাও করা হয়েছে; কিন্তু আজ যা বলা হলো, তা আমরা আজকেই জেনেছি। তাও আপনাদের মানে মিডিয়ার কাছ থেকে। আমরা মাত্র জানলাম। তারপরও ফর্মালি কিছু জানতে পারিনি। মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি। বিষয়টি আমরা দেখব।'

সিইওর কণ্ঠে, বসেই সববিষয়ের সমাধান করার আশ্বাস। নিজামউদ্দিন চৌধুরী সুজন কিছুতেই মানতে নারাজ যে, এটা কোনো বিদ্রোহ। তার ভাষায়, 'না না, এটা কোনো বিদ্রোহ নয়। পেস্নয়াররা বোর্ডেরই পার্ট।' ভাবটা এমন, তারা তাদের দাবি ও চাওয়া-পাওয়ার কথা প্রকাশ করেছে। আমরা চেষ্টা করব বসে এবং বোর্ডে কথা বলে সে দাবি মেটাতে।

বিসিবির পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানান, দেখি আমি বিষয়টির খোঁজ নিচ্ছি। আমিও শুনছি এমন কিছু বিষয়ে। তবে ক্রিকেটারদের যদি কোনো দাবিদাওয়া থাকে তবে সেটা তারা আমাদেরকে আগে অবশ্যই জানাবে। অনুরোধ করবে। আগেই আন্দোলনে নামার প্রশ্ন আসছে কেন?'

জাতীয় লিগে ম্যাচ ফি নিয়ে ক্রিকেটাররা যে সন্তুষ্ট না সেটা আগেই জানা গিয়েছিল। তবে দু'রাউন্ড খেলা হয়ে যাওয়ার পর এই বিষয়টি নিয়ে 'বিদ্রোহে' নামলেন!

এই প্রসঙ্গে আকরাম বলছিলেন, 'আন্তর্জাতিক ক্রিকেটে ক্রিকেটারদের ম্যাচ ফি' দ্বিগুণ করা হয়েছে। মানছি যে ঘরোয়া ক্রিকেটে তাদের ম্যাচ ফি কম। তবে এই বিষয়টা টুর্নামেন্ট কমিটির। তারা এটা বাড়ানোর জন্য উদ্যোগ নেবে। তারপর বিসিবি সিদ্ধান্ত জানাবে। কিন্তু কেউ জানাবে না, কারো কাছ থেকে কোনো অনুরোধ আসবে না অথচ এখন হঠাৎ করে বয়কটের খবর আমাদের কেন শুনতে হবে? যা কিছুই হোক না কেন- সমঝোতা এবং আলাপ আলোচনার মধ্যেই হতে হবে।'

জাতীয় ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ড শুরু হবে ২৪ অক্টোবর। আর আগামী ৩০ অক্টোবর ঢাকা ছাড়ার কথা রয়েছে টাইগারদের। জাতীয় দল সামনের মাসে ভারত সফরে যাবে তিনটি টি২০ ও দুটি টেস্ট ম্যাচ খেলতে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে