logo
বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ০৪ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

আইপিএল নিলামে বাংলাদেশের ৬ ক্রিকেটার

আইপিএল নিলামে বাংলাদেশের ৬ ক্রিকেটার
আগামী বছরের এপ্রিলে মাঠে গড়াবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের সপ্তম আসর। এরই মধ্যে দল গোছানোর কাজ শুরু করে দিয়েছে দলগুলো। এরই ধারাবাহিকতায় আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় বসছে আইপিএল-২০২০'র খেলোয়াড় কেনাবেচার আসর। নিলামের জন্য ৯৭১ জন ভারতীয় ও বিদেশি ক্রিকেটার নাম জমা দিয়েছেন বলে টুর্নামেন্ট কমিটি জানিয়েছে। যার ২১৫ জন ক্রিকেটারের পকেটে বিভিন্ন দেশের জাতীয় দলে খেলার অভিজ্ঞতা রয়েছে। বাংলাদেশ থেকে রয়েছে ৬ ক্রিকেটার। আইপিএলের ওয়েবসাইটে বিভিন্ন দেশের ক্রিকেটারদের সংখ্যা জানানো হলেও নাম প্রকাশ করা হয়নি।

বাংলাদেশের চেয়ে অবশ্য অনেক এগিয়ে আছে আফগানিস্তান। নিলামে ১৯ জনের নাম রয়েছে আফগানিস্তান থেকে। অস্ট্রেলিয়ার ৫৫, ইংল্যান্ডের ২২, নেদারল্যান্ডস ১, নিউজিল্যান্ড ২৪, সাউথ আফ্রিকা ৫৪, শ্রীলংকা ৩৯, যুক্তরাষ্ট্র ১, ওয়েস্ট ইন্ডিজ ৩৪ ও জিম্বাবুয়ের ৩ জন ক্রিকেটার রয়েছেন।

২০২০ সালের আইপিএলের ট্রেডিং উইন্ডো বন্ধ হয়েছে অনেক আগেই। টুর্নামেন্টের নিলামে ক্রিকেটারদের নাম নথিভুক্ত করার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। অংশ নেওয়া আটটি দলে শূন্য থাকা ৭৩টি স্থান পূরণের জন্য ৯৭১ জন ক্রিকেটারের নাম নথিভুক্ত হওয়ায় আইপিএল কমিটি কিছুটা হলেও বিড়ম্বনায়।

এবারের নিলামে ক্রিকেটারদের সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ভারতীয় মুদ্রায় ২ কোটি। এই তালিকায় আছেন মোট সাতজন ক্রিকেটার। এই তালিকায় নেই কোনো ভারতীয় ক্রিকেটার। অস্ট্রেলিয়ার ৫ জন, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকার আছেন ১ জন করে।

২ কোটি রুপি ভিত্তিমূল্যের ক্রিকেটাররা : প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া), জস হ্যাজেলউড (অস্ট্রেলিয়া), গেস্নন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া), ক্রিস লিন (অস্ট্রেলিয়া), মিচেল মার্শ (অস্ট্রেলিয়া), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা) ও অ্যাঞ্জেলো ম্যাথিউস (শ্রীলংকা)।

এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্য ১.৫ দেড় কোটির তালিকায় আছেন ৯ ক্রিকেটার। সেখানে একমাত্র ভারতীয় ক্রিকেটার হিসাবে আছেন গত আসরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা রবিন উথাপ্পা। এই তালিকায় ৪ জন ইংল্যান্ডের এবং ২ জন করে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার রয়েছেন।

১.৫ কোটি রুপি ভিত্তিমূল্যের ক্রিকেটাররা : রবিন উথাপ্পা (ভারত), ইয়ন মরগান (ইংল্যান্ড), শন মার্শ (অস্ট্রেলিয়া), কেন রিচার্ডসন (অস্ট্রেলিয়া), জেসন রয় (ইংল্যান্ড), ক্রিস ওকস (ইংল্যান্ড), ক্রিস মরিস (দক্ষিণ আফ্রিকা), ডেভিড উইলি (ইংল্যান্ড) ও কাইল অ্যাবট (দক্ষিণ আফ্রিকা)

টুর্নামেন্টের ফ্র্যাঞ্চাইজিগুলোকে ৯ ডিসেম্বরের মধ্যে নিলামের জন্য বাছাই করা ক্রিকেটারের নাম জমা দিতে বলেছে আইপিএল কমিটি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে