logo
শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ১৮ জানুয়ারি ২০২০, ০০:০০  

মেসিকে কিছুই শেখাননি রোনালদিনহো!

মেসিকে কিছুই শেখাননি রোনালদিনহো!
স্প্যানিশ লা লিগায় যখন লিওনেল মেসির সঙ্গে খেলতেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রোনালদিনহো -ফাইল ফটো
বার্সেলোনায় যখন ক্যারিয়ার শেষের পথে রোনালদিনহোর, তখন শুরু লিওনেল মেসির। আর তাই সবাই ধরেই নিয়েছিলেন কিং লিওকে নিজের ছায়ায় আগলে রেখে সব উজাড় করে দিচ্ছেন রোনালদিনহো। কিন্তু ব্রাজিলিয়ান কিংবদন্তি ব্যাপারটি নিয়ে এবার মুখ খুলেছেন। বলছেন, ওসব মিথ্যা কথা- মেসিকে দেওয়ার মতো তেমন কিছুই ছিল না!

কাতালানদের জার্সিতে মেসির শুরুর সময়টাতে সুপারস্টার ছিলেন রোনালদিনহো। ২০০২ বিশ্বকাপ জয়ী ২০০৩ সালে যখন কাতালান জায়ান্টদের হয়ে খেলা শুরু করলেন, ওই সময় মেসি কেবলই সিনিয়র দলে সুযোগ পাওয়ার পথ তৈরি করতে শুরু করেছেন। নু্য-ক্যাম্পের ক্লাবটির হয়ে মেসির প্রথম গোলে বড় অবদান ছিল রোনালদিনহোর। এরপর তাদের জুটিতে কাতালানরা পেয়েছে অনেক গোলের দেখা।

এইসব কারণে ফুটবলভক্তদের প্রায় সবারই ধারণা, বার্সায় মেসির সাফল্য পাওয়ার পথটা রোনালদিনহোই তৈরি করে দিয়েছিলেন, সেখানে সাবেক ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের মত ভিন্ন, 'আমি যখন বার্সেলোনায় এলাম, তখনই মেসি নামক এক বালকের প্রশংসা শুনতে পাই। এরপর আমরা বন্ধু হলাম। আমরা একসঙ্গে খেলতে শুরু করলাম এবং দুজনে মিলে ভালো করতে শুরু করলাম। আমরা অন্যদের চেয়ে আলাদা ছিলাম এবং আমরা ফ্র্যাঙ্ক রাইকার্ডের সঙ্গে কথা বলতাম, যাতে তিনি আমাদের সঙ্গে অনুশীলন করেন- সব বেশ দ্রম্নত ঘটছিল।'

\হমেসির প্রথম গোলে সহায়তা করতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করেন রোনালদিনহো। বর্তমান সময়ে বিশ্বের সেরা তারকা কিং লিও। যা দেখতে পেরে খুব ভালো লাগে ব্রাজিলের বিশ্বকাপ জয়ী এ তারকার, 'আমার ভাগ্য ভালো ছিল যে ওর ৯ (মেসি) প্রথম গোলের পাস আমিই দিয়েছিলাম। সময়ের ব্যবধানে যে আপনার খুব কাছ থেকে শুরু করেছিল, সে একদিন সারাবিশ্বে রাজত্ব করতে শুরু করল, এটা দেখতে দারুণ লাগে। আমরা সবসময় খুব কাছাকাছি ছিলাম। আমরা অনেক শিখেছি, সে আমাকে স্প্যানিশ আর আমি ওকে পর্তুগিজ ভাষা শিখিয়েছি। তবে বলের ক্ষেত্রে আমাদের বোঝাপড়া ছিল অসাধারণ।'

মাঠ ও মাঠের বাইরে মেসি খুবই শান্ত। যে কারণে এখনো তাকে কোনো ঝামেলায় জড়াতে দেখা যায়নি। ব্যাপারটি দেখে গর্বিত রোনালদিনহো, 'ওর (মেসি) শান্ত থাকাটা আমাকে অবাক করত। সে কখনোই ঝামেলায় জড়াতো না। সে সবসময় পরিবার ও তার কাছের মানুষদের সঙ্গেই থাকত। মেসির সব ছিল, আমার কাছ থেকে তার কিছু নেওয়ার ছিল না।' চলতি মৌসুমে দারুণ ছন্দে রয়েছেন ছয় বারের ব্যালন ডি'অর জয়ী মেসি। সব প্রতিযোগিতা মিলে বার্সেলোনার জার্সিতে মেসি খেলেছেন ২০ ম্যাচ। গোল করেছেন ১৬টি। এদিকে এই তারকা সতীর্থদের দিয়ে প্রতিপক্ষের গোলপোস্টে বল জড়িয়েছেন ৯ বার।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে