logo
মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬

  ক্রীড়া প্রতিবেদক   ১৪ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

বিসিএলে খেলবেন না তামিম-মুমিনুলরা

বাংলাদেশ ক্রিকেট লিগ চোট কাটিয়ে ফিরছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও মেহেদী হাসান মিরাজ

পাকিস্তান থেকে মাত্র ইনিংস ব্যবধানে পরাজয়ের গস্নানি নিয়ে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। ২২ ফেব্রম্নয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট, দম ফেলার খুব একটা ফুরসত নেই তাদের। তবে আজ শুক্রবার থেকে শুরু বিসিএলের ফাইনাল ও শেষ রাউন্ডে জাতীয় দলের তারকা খেলোয়াড়রা বেশির ভাগই খেলছেন না। তারা বিশ্রামে থাকছেন। নাজমুল হোসেন শান্ত, নাঈম হাসান, সাইফ হাসানরা এ রাউন্ডে খেলছেন। বড় খবর হচ্ছে, চোট কাটিয়ে ফিরছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও মেহেদী হাসান মিরাজ।

বিয়ের জন্য ছুটি নিয়েছেন সৌম্য সরকার এবং পিঠের ব্যথায় ভুগছেন আল আমিন হোসেন। তাই এবার বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় রাউন্ডে এ দুজন খেলতে পারবেন না- তা জানা ছিল আগেই। একইসঙ্গে জানা গিয়েছিল, শুধু আল আমিন-সৌম্যই নয়, জাতীয় দলের প্রায় ১০ ক্রিকেটারই খেলবেন না বিসিএলের তৃতীয় রাউন্ডের ম্যাচে।

এ রাউন্ডের ম্যাচে বিশ্রামে থাকবেন মুমিনুল হক, তামিম ইকবাল, মাহমুদউলস্নাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, আবু জায়েদ রাহী, আল আমিন হোসেন, রুবেল হোসেন ও সৌম্য সরকার।

আজ শুক্রবার শুরু হবে বিসিএলের তৃতীয় রাউন্ড। বিসিএলের তৃতীয় রাউন্ডের দুটি ম্যাচই হবে কক্সবাজারে। শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে লড়বে পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চল। অন্যদিকে শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে খেলতে নামবে দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চল।

এ রাউন্ডের ওপরই নির্ভর করছে আগামী ২১ ফেব্রম্নয়ারি থেকে শুরু হতে যাওয়া ফাইনাল ম্যাচে লড়বে কোন দুই দল। তাই টুর্নামেন্টের খাতিরে হলেও গুরুত্বপূর্ণ এ রাউন্ডের ম্যাচ দুটি। কিন্তু এখানেই কি না খেলবেন জাতীয় দলের ক্রিকেটাররা।

তৃতীয় রাউন্ডের ম্যাচের জন্য টুর্নামেন্টের চার দলের স্কোয়াড ঘোষণা করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, সবশেষ রাওয়ালপিন্ডি টেস্টের স্কোয়াড থেকে রয়েছেন মাত্র তিনজন খেলোয়াড়। অর্থাৎ সৌম্য, আল আমিনসহ মোট ১১ জন ক্রিকেটারই খেলবেন না বিসিএলের এ রাউন্ডের ম্যাচে।

অথচ ১৪ থেকে ১৭ ফেব্রম্নয়ারি অনায়াসে বিসিএল খেলতে পারতেন সবাই। তারপরও টেস্ট শুরুর আগে মিলতো ৪ দিন। তার দুদিন পূর্ণ বিশ্রামে থেকে, দুদিন জাতীয় দলের সঙ্গে অনুশীলন করে নেমে পড়া যেত টেস্টে। জানা গেছে, হেড কোচ রাসেল ডেমিঙ্গো পাকিস্তানে থেকেই জানিয়ে দিয়েছেন, জাতীয় দলের খেলোয়াড়দের যেনো বিশ্রাম দেয়া হয় বিসিএলের তৃতীয় রাউন্ডের ম্যাচ থেকে।

পাকিস্তান সফর থেকে মঙ্গল ও বুধবার দুই ধাপে ফিরেছেন ক্রিকেটাররা। বিসিএলের প্রথম রাউন্ডে খেলেছিলেন জাতীয় দলের প্রায় সবাই। তামিম করেছিলেন ট্রিপল সেঞ্চুরি, বাকিদের সবার পারফরম্যান্স ভালো ছিল। তবে জাতীয় দলের হয়ে সেটা করতে পারেননি। এবার বিসিএলের শেষ রাউন্ডে খেলছেন না বেশির ভাগ ক্রিকেটারই। যেকজন খেলছেন, তাদের ফেরায় সবচেয়ে বেশি লাভ হচ্ছে ওয়ালটন মধ্যাঞ্চলের। সাইফ হাসান রাওয়ালপিন্ডিতে অভিষেক টেস্টে কিছু করতে পারেননি, তবে নাজমুল হোসেন শান্ত বাকিদের তুলনায় ভালো করেছেন। দুজনেই খেলবেন মধ্যাঞ্চলের হয়ে। চোট কাটিয়ে মধ্যাঞ্চলের হয়ে ফিরছেন মেহেদী হাসান মিরাজও। বিপিএলে আঙুলে চোট পেয়েছিলেন, এরপর সেই চোট তাকে ছিটকে দিয়েছিল পাকিস্তান সফর থেকেও। মিরাজ এবার সুস্থ হয়ে আবার ফিরছেন মাঠে।

সাইফউদ্দিনের ফেরাও বিসিবি উত্তরাঞ্চলের জন্য শুধু নয়, বাংলাদেশের ক্রিকেটের জন্যও সুসংবাদ। সেই সেপ্টেম্বরের পর থেকে আর প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেননি সাইফ, পিঠের চোটের জন্য দীর্ঘ পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়েছিল তাকে। প্রায় মাস পাঁচেক পর আবার ফিরছেন ২২ গজে। নাঈম হাসান খেলবেন ইসলামি ব্যাংক পূর্বাঞ্চলের হয়ে, আর শফিউল ইসলাম খেলবেন দক্ষিণাঞ্চলের হয়ে। পাকিস্তানে না যাওয়া মুশফিকুর রহিম এই রাউন্ডেও খেলবেন উত্তরাঞ্চলের হয়ে।

১৬.৩৯ পয়েন্ট নিয়ে ফাইনালে ওঠার লড়াইয়ে সবচেয়ে এগিয়ে বিসিবি দক্ষিণাঞ্চল। ১৩.০৬ পয়েন্ট নিয়ে দুইয়ে পূর্বাঞ্চল, ৯.৫ পয়েন্ট নিয়ে মধ্যাঞ্চল তিনে, আর ৫ পয়েন্ট নিয়ে সবার নিচে উত্তরাঞ্চল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে