logo
বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৫

  ক্রীড়া প্রতিবেদক   ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

সিলেটে থামছেন না মাশরাফি

২০২৩ সালে অনুষ্ঠেয় বিশ্বকাপ সামনে রেখে ওয়ানডে ভার্সনের আন্তর্জাতিক ক্রিকেটের জন্য নতুন অধিনায়ক খুঁজছে বিসিবি

সিলেটে থামছেন না মাশরাফি
মাশরাফি বিন মর্তুজা
বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফির অতীত অবদানটা যেন ভুলে গেছে বিসিবি। ২ বছর আগে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালিস্ট বাংলাদেশ দলের অধিনায়কের নেতৃত্বে আইসিসির রক্তচক্ষুর জবাব দিয়েছে বাংলাদেশ। ১০ দলের সর্বশেষ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে। তার নেতৃত্বে এশিয়া কাপ ক্রিকেটে বাংলাদেশ হয়েছে রানার্সআপ। ত্রিদেশীয় ওয়ানডে টুর্নামেন্টের ট্রফি প্রথমবারের মতো জিতেছে মাশরাফির অধিনায়কত্বেই।

সর্বশেষ বিশ্বকাপে মাশরাফির বোলিং হয়নি প্রত্যাশিত। পেয়েছেন মাত্র ১টি উইকেট। বাংলাদেশ দলও করতে পারেনি প্রত্যাশিত পারফর্ম। ১০ দলের বিশ্বকাপে ৮ম হয়েছে বাংলাদেশ। তাতেই মাশরাফির ওপর চটেছে বিসিবি। বিশ্বকাপে বাংলাদেশের শেষ ম্যাচ থেকেই মাশরাফি ইসু্যটা গরম। ২০০৯ সালে ইনজুরিতে পড়ে টেস্টে থেমেছেন মাশরাফি। ২০১৭ সালে অভিমানে টি২০ থেকে নিয়েছেন অবসর। অবশিষ্ট আছে ওয়ানডে ফরমেট থেকে অবসর।

মাশরাফির বিদায়ের জন্য মঞ্চ প্রস্তুত করে দিতে প্রস্তুত বিসিবি। গত সেপ্টেম্বর থেকে অসংখ্যবার বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপি। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফিকে (৮৫ ওয়ানডে ম্যাচে ৪৭ জয়) অধিনায়ক থেকে ফেয়ারওয়েল নিতেই হচ্ছে।

সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে অনুষ্ঠেয় ৩ ম্যাচের ওয়ানডে সিরিজই হতে যাচ্ছে অধিনায়ক মাশরাফির শেষ অধ্যায়- ক'দিন আগে সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন বোর্ড সভাপতি। ২০২৩ সালে অনুষ্ঠেয় বিশ্বকাপ সামনে রেখে ওয়ানডে ভার্সনের আন্তর্জাতিক ক্রিকেটের জন্য নতুন অধিনায়ক খুঁজছে বিসিবি। সিলেটের সিরিজ শেষ হওয়ার পরপরই নতুন অধিনায়ক ঘোষণা করা হবে বলে জানিয়েছিলেন গণমাধ্যমকে।

তবে সিলেটেই থামছেন না অধিনায়ক মাশরাফি। ওয়ানডেতে বাংলাদেশের সর্বাধিক উইকেট শিকারি (২১৭ ওয়ানডে ম্যাচে ২৬৬ উইকেট) মাশরাফিকে অপেক্ষায় থাকতে হবে পরবর্তী বোর্ড সভা পর্যন্ত। এমনটাই জানিয়েছেন বিসিবি সভাপতি, 'এরকম কিছু বলিনি। আপনারা টিভিতে বলেছেন। পরবর্তী বোর্ড মিটিং মাস খানেকের মধ্যে হবে, সেখানে অধিনায়ক কে হবে, সে সিদ্ধান্ত নেয়া হবে। তারপর সে খেলবে কি খেলবে না, অধিনায়ক থাকবে কি থাকবে না তা জানা যাবে। ওই মিটিংয়ের আগে বলতে পারছি না। এখন পর্যন্ত এই সিরিজে সে (মাশরাফি) ওকে।'

তাহলে তো আগামী এপ্রিল মাসে করাচিতে ১ ম্যাচের ওয়ানডে সিরিজেও মাশরাফি থাকছেন দলে। তার নেতৃত্বে বাংলাদেশ খেলবে ওয়ানডে। তবে মাশরাফির অধিনায়ক ইসু্যতে বোর্ড সভা পর্যন্ত অপেক্ষায় রাখছেন বিসিবি সভাপতি- 'আমরা অধিনায়ক ঠিক করব পরবর্তী বোর্ড মিটিংয়ে।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে