পাবিপ্রবিতে পিএইচডি প্রোগ্রামের প্রোগ্রেস সেমিনার অনুষ্ঠিত

পাবিপ্রবিতে পিএইচডি প্রোগ্রামের প্রোগ্রেস সেমিনার অনুষ্ঠিত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রামের একটি সেমিনার মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারটি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধীনে দুজন পিএইচডি গবেষকের প্রথম সেমিনার বিশ্ববিদ্যালয়ের ভিডিও কনফারেন্স রুমে সকাল দশটায় অনুষ্ঠিত হয়। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধীনে দুজন ছাত্র প্রথম পিএইচডি গবেষণা করছেন।

গবেষণার বিষয় হলো : ‘সম্পূর্ণ এবং অসম্পূর্ণ মেরুদণ্ডের জখমের কার্যকরী ফলাফলের মূল্যায়ন এবং সামাজিক একীভূতশরণ’। এই গবেষণাটির গবেষক সজল কুমার দাস। গবেষণাটির তত্ত্বাবধায়ক বিশিষ্ট অণুজীব বিজ্ঞানী এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ার খসরু পারভেজ।

তত্ত্বাবধায়ক ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ার খসরু পারভেজ বলেন, ফিজিওথেরাপির চিকিৎসার পর রোগীরা ঠিকভাবে চলাফেরা করতে পারছে কি না, নিজেদের কাজকর্ম নিজেরা করা, সমাজের সবার সঙ্গে চলাফেরা, দৈনন্দিন প্রতিটি কাজ তারা করতে পারছে কি না, যেমন: বাজার করা, নিজের জামাকাপড় পরিধান করা ইত্যাদি বিষয়গুলো এই গবেষণার মাধ্যমে উঠে আসবে এবং তাদের জীবনে কী প্রভাব ফেলছে তা অনুধাবন করা যাবে।

আরেকটি গবেষণার বিষয় হলো : ‘বাংলাদেশের উত্তরাঞ্চলের যক্ষ্মা রোগীদের ওপর এপিডেমিওলজিক্যাল স্টাডি’। এ গবেষণাটির গবেষক আবু মো. খায়রুল কবির। গবেষণাটির তত্ত্বাবধায়ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহা. সাব্বির হোসেন।

সেমিনারে উপস্থিত ছিলেন ফার্মেসি বিভাগের সকল শিক্ষক ও মেডিকেল সেন্টারের ডেপুটি চিফ মেডিকেল অফিসার ড. মো. শহিদুল ইসলাম। সেমিনারটি উপস্থাপনা করেন ফার্মেসি বিভাগের চেয়ারম্যান মনিরুল ইসলাম। সেমিনারটি একই সাথে অনলাইনেও প্রচার করা হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে