লালপুরে কাজুবাদাম চাষ প্রদর্শনী পরিদর্শন

লালপুরে কাজুবাদাম চাষ প্রদর্শনী পরিদর্শন

নাটোরের লালপুরে কাজুবাদাম চাষ প্রদর্শনী বাগান পরিদর্শন করেছেন বাংলাদেশ কাজুবাদাম ও কফি গবেষনা উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের সিনিয়র মনিটরিং কর্মকর্তা কৃষিবিদ রেজাউল করিম রতন। সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে উপজেলার গোপালপুর পৌরসভার কেশবপুর গ্রামের মাজহারুল ইসলামের (লিটন) কাজুবাদাম চাষ প্রদর্শনী পরিদর্শনে আসেন তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম, কৃষি সম্প্রসার কর্মকর্তা আরিফুজ্জামান, উপ সহকারী কৃষি কর্মকর্তা মনোয়ারুল ইসলাম।

পরিদর্শন শেষে ওই কর্মকর্তা সন্তোষ প্রকাশ করে জানান, ‘বর্তমানে বান্দরবানসহ পাহাড়ি এলাকায় কাজুবাদামের ব্যাপক চাষ হচ্ছে। দেশে কাজুবাদামের চাহিদাও ব্যাপক, দেশে যে পরিমাণ কাজুবাদাম উৎপাদন হয় তা দেশের চাহিদার তুলনায় অপ্রতুল, তাই দেশের চাহিদা মেটানোর জন্য সমতলে কাজুাবদাম চাষের বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। লালপুরের আবহাওয়া কাজুবাদাম চাষের উপযোগী হওয়ায় উপজেলায় কাজুবাদাম চাষের জন্য বেছে নেওয়া হয়েছে। কাজুবাদাম প্রদর্শনীর চাষি কেশবপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মাজহারুল ইসলাম (লিটন) জানান, গত অক্টোবর মাসে উপজেলা কৃষি অফিসের মাধ্যমে চারা গ্রহণ করে রোপণ করি। নতুন কিছু চাষ করার মানসিকতা থেকেই কাজুবাদাম চাষ শুরু করেছি, বাকিটা আল্লাহর ইচ্ছা।

উল্লেখ্য, পাহাড়ি এলাকার পরে সমতলে পরীক্ষামূলকভাবে ২০২১ সালে নাটোর জেলার লালপুর উপজেলার পাঁচজন কৃষকের জমিতে পাঁচটি প্রদর্শনী চাষের মাধ্যমে কাজুবাদামের চাষ শুরু হয়েছে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে