বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ভাঙ্গুড়ায় সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে মাঠ

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি
  ১২ জানুয়ারি ২০২৩, ১২:১৫
আপডেট  : ১২ জানুয়ারি ২০২৩, ১২:৪০

পাবনার ভাঙ্গুড়ায় চলতি মৌসুমে ফসলের মাঠ সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে।সরিষা চাষে অনুকূল পরিবেশ থাকায় এবং ফলন ভালো হওয়ার সম্ভবনা দেখা দেওয়ায় কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে।অন্যান্য বছরের তুলনায়  এবার উচ্চ ফলনশীল সরিষার বীজ বপন করায় ফলন অনেক বেশি হবে বলে কৃষকেরা আশাবাদ ব্যক্ত করেছেন।তাছাড়া গতবছরের মতো এবার দাম পেলে কৃষকেরা বেশ উপকৃত হবেন।উপজেলা কৃষি বিভাগ থেকে সার্বক্ষণিক সরিষার চাষিদের ফসল সম্পর্কে নিবিড় যোগাযোগ করা হচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে,চলতি রবি মৌসুমে ভাঙ্গুড়া উপজেলায় ৪হাজার ৭শ'৩০হেক্টর জমিতে কৃষকেরা উচ্চ ফলন শীল(উফশী)জাতের সরিষার বীজ বপন করেছেন।গত বছরের তুলনায় চলতি বছরে প্রায় ২শ'হেক্টর অধিক জমিতে সরিষার আবাদ হয়েছে।গত বছর ৫হাজার ৩শ'৫০হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছিল।চলতি বছর লক্ষ্যমাত্রার চেয়ে অধিক জমিতে সরিষার আবাদ করা হয়েছে। মাঠ পর্ষায়ে খোঁজ-খবর নিয়ে জানা গেছে,অধিকাংশ জমিতে কৃষক উচ্চ ফলনশীল জাত হিসাবে পরিচিত বারি-১৪,১৭,১৮ এবং বিনা- ৪,৯,টরি-৭জাতের বীজ বপন হয়েছে।

এ বছর আবহাওয়া সরিষা চাষের অনুকূলে এবং স্থানীয় কৃষি বিভাগের সঠিক তদারকি ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করায় সরিষা গাছের রোগ-বালাই কম।বর্তমানে মাঠে-মাঠে সরিষার হলুদ ফুলে ভরে গেছে।ইতোমধ্যে কিছু আগাম সরিষার ফুল থেকে সরিষার ফল-দানা হতে শুরু করেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শারমিন জাহান বলেন,চলতি মৌসুমে ভাঙ্গুড়া অঞ্চলের কৃষকেরা সরিষা চাষে ঝুঁকে পড়েছে।গত বছর সরিষার দাম ভালো পেয়ে এবার অধিক জমিতে সরিষার আবাদ হয়েছে।আশা করা যাচ্ছে, একর প্রতি ফলন পাওয়া যাবে প্রায় ১৮-২০মন হারে।

যাযাদি/ এস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে