রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

উখিয়ায় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে আমন চাষে ব্যাপক সাড়া

ফারুক আহমদ, উখিয়া (কক্সবাজার)  প্রতিনিধি
  ১৩ আগস্ট ২০২৩, ১১:১২
আপডেট  : ১৩ আগস্ট ২০২৩, ১১:১৩

কক্সবাজারের উখিয়ায় চাষাবাদে আধুনিক প্রযুক্তি যন্ত্র রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে আমন ধানের চারা রোপণে চাষীদের মাঝে ব্যাপক সাড়া পড়েছে।

রাইস ট্রান্সপ্লান্টারের সহযোগিতায় জমিতে সমগভীরতায়, সম দূরত্বে এবং অল্প শ্রমে কৃষকরা ধানের চারা রোপন করছেন। এতে সময় কম লাগবে, খরচ কমবে এবং ফলন বাডবে এমন দাবী কৃষি বিভাগের।

উপজেলার কৃষি সম্প্রসারণ বিভাগ জানান,চলতি মৌসুমে পাঁচটি ইউনিয়নে রোপা আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯ হাজার হাজার ৬৮০হেক্টর।

রাজা পালং ইউনিয়নের ডিগলিয়া পালং ও টাইপালং এলাকার কৃষক আব্দুর রহিম জয়নাল আবেদী ও মিয়া হোসেন জানান, হেক্টর প্রতি জমিতে ধানের চারা রোপন করতে ৩০-৩৫ জন শ্রমিকের প্রয়োজন। এতে মজুরি বাবদ প্রায় ২০ হাজার টাকা মত খরচ হয়। এখন রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে চারা রোপন করতে বর্তমানে হেক্টর প্রতি খরচ হয় ১০ থেকে ১১ হাজার টাকা ।

দরগাহ বিল কৃষক - কৃষাণী সমিতির সভাপতি সৈয়দ মিয়া চৌধুরী জানান , রাইস ট্রান্সপ্লান্টার যান্ত্রিকীকরণ পদ্ধতিতে ধানের চারা রোপণ করার কোনো ধারণা ছিল না।বর্তমানে কৃষি কর্মকর্তার পরামর্শ ও প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক যন্ত্র দিয়ে চারা রোপনে কৃষক মাঝে আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে ।

উপসহকারী কৃষি কর্মকর্তা নিউটন চৌধুরী জানান, রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে ধানের চারা রোপন করতে হলে আধুনিক পদ্ধতিতে বীজতলা তৈরি করতে হবে। অর্থাৎ ট্রে সিস্টেমে বীজ ধান বোপন ও চারা উত্তোলন করতে হয়। মেশিনের সাহায্যে উত্তোলনে চারা নষ্ট হয় না। সমলয় পদ্ধতিতে অর্থাৎ একই সাথে বীজ তলা থেকে চারা উত্তোলন ও জমিতে রোপন কাজ সহজে করা যায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে ,কৃষি মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায রাজা পালং ইউনিয়নের পূর্ব ডিগলিয়া পালং এলাকায় ৫০ একর জমি প্রদর্শনী মূলক আধুনিক যন্ত্র দিয়ে চারা রোপন করা হচ্ছে । কৃষকদেরকে উদ্বুদ্ধ করতে কৃষি বিভাগ সার বীজ সহ কৃষি উপকরণ বিতরণ করেছে। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হাতেম আলী জানান রাইস প্লান্টার যন্ত্রের মাধ্যমে চারা রোপনে কৃষকদেরকে উদ্বুদ্ধ করা হচ্ছে। এতে করে সময়, শ্রম ও অর্থের সাশ্রয়ের একটি আধুনিক পদ্ধতি । যা কৃষি যান্ত্রিকিরণের একটি সময়োপযুগী মাধ্যম। ফসলের মাঠের আন্ত:পরিচর্যা,চারার গুনগত মান ঠিক থাকে। ফলন বৃদ্ধি হয়।

তিনি আরও জানান, সরকার ভর্তুকির মাধ্যমে কৃষকদের ধানের চারা রোপনের জন্য রাইস প্লান্টার যন্ত্র ও ধান কাটার জন্য কম্বাইন হারভেস্টার মেশিনসহ কৃষির আধুনিক বিভিন্ন কৃষি যন্ত্র সরবরাহ করছেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে