মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

আড়াইহাজারে কালের বিবর্তনে হারিয়ে গেছে কাউন নামের শস্যটি

রফিকুল ইসলাম রানা, আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ১০ জানুয়ারি ২০২৪, ১৪:২০

কালের বিবর্তনে নারায়ণগঞ্জের আড়াইহাজার এলাকা থেকে এক সময়ের প্রসিদ্ধ একটি শস্যের আবাদ একেবারেই হারিয়ে গেছে। শস্যটির নাম হলো " কাউন"। বিভিন্ন কারণে কাউন চাষের প্রতি অনিহা চলে আসায় এখন আর আড়াইহাজারের কৃষকেরা কাউন চাষ করছেন না বলে জানা গেছে।

এক সময় আড়াইহাজারের প্রায় ৫০ শতাংশ জমিতে কাউন চাষ হতো। কাউন সাধারণত এক ধরণের চাল। কাউনের চাল দিয়ে ভাত এবং জাউ দুটোই রান্না করা যায়। স্বাধীনতা পরবর্তী সময়ে কাউনের চালের ভাত এবং জাউয়ের বেশ চাহিদা ছিল। চৈত্র বৈশাখ মাসে ক্ষেতে ক্ষেতে কাউনের ছড়া দুলতো যা দেখতে অপরূপ লাগতো। কিন্তু এখন আর আড়াইহাজারের কৃষকেরা তাদের জমিতে কাউন চাষ করছেন না। এ ব্যাপারে এলাকা ঘুরে কৃষকদের সাথে আলাপ করে কাউন শস্যটি হারিয়ে যাওয়ার পিছনে নানা রকম কারণ জানা গেছে। উপজেলার হাইজাদী ইউনিয়নের কলাগাছিয়া গ্রামের কৃষক ফজর আলী জানান, স্বাধীনতা পরবর্তী সময়ে এলাকায় ইরি বোরো ধানের আবাদ শুরু হয়। এর পর থেকেই ক্রমেই হারিয়ে যাচ্ছিল কাউন চাষ। কারণ, ইরি বোরো ধান থেকে চাল উৎপন্ন হতে থাকলে কাউনের চালের চাহিদা কমতে থাকে। ইরি বোরো চাষ যত বিস্তার লাভ করতে থাকে কাউনের চাষের প্রতি কৃষকেরা ততই আগ্রহ হারাতে থাকে। এ ভাবে এক সময় এলাকা থেকে কাউন ফসলটি হারিয়ে যায়।

এ ব্যাপারে আড়াইহাজার উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদুল হাসান ফারুকী জানান, বাজারে কাউনের চাহিদা না থাকায় কৃষকেরা কাউন চাষের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছেন। তাই এলাকা থেকে কাউন শস্যটি উঠে গেছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে