মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ফকিরহাটে সরিষার বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন কৃষকেরা

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি
  ১৪ জানুয়ারি ২০২৪, ১৪:২৪

বাগেরহাটের ফকিরহাটে অনেক জমিতে এবার তেল জাতীয় ফসল সরিষার চাষ করায় এবার বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে। কৃষি বিভাগের নানাবিধ পরামর্শ সার বীজ প্রদান এবং চলতি মৌসুমে আবাহওয়া অনুকুলে থাকায় বিলগুলিতে সরিষার বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন কৃষকেরা।

উপজেলা কৃষি বিভাগ জানান, এবছর উপজেলায় ১৬৩ হেক্টর জমিতে ১হাজার কৃষক এই সরিষার চাষ করছেন। এবার লক্ষ্য মাত্রার থেকে বেশী উৎপাদন হবে এমনটাই আশা করছেন কর্মকর্তারা। উপজেলা কৃষি বিভাগ তেল জাতীয় ফসল উৎপাদনের জন্য স্থানীয় কৃষকদের নিয়ে নানা প্রকার কর্মপরিকল্পনার অংশ হিসাবে উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের মাধ্যমে কৃষকদের সরিষা চাষের উপর প্রশিক্ষন পরার্মশ সার বীজসহ বিভিন্ন সহযোগিতা করছেন। সে মোতাবেক বিভিন্ন বিলসহ পতিত জমিতে এই চাষ করা হচ্ছে। এছাড়াও বিভিন্ন ঘেরের পাড়, নদীর তীরেও সরিষা চাষ করতে দেখা গেছে।

বিভিন্ন ব্লকের কৃষক ইমরান শেখ, মিঠুন দাস, তাপস দাস, সিরাজুল ইসলাম, আব্দুর সাত্তার শেখ, রেজাউল ইসলাম, মো. শামীম রেজাসহ অনেক কৃষক জানান, একই জমিতে বারবার একই ফসল চাষ করলে জমির র্উবরতা শক্তি হারিয়ে ফেলে। তাই কৃষি কর্মকর্তাদের পরামর্শে সরিষার চাষ শুরু করেন তারা।

কৃষক নিমচাদ পাল জানান, বিনা চাষে সরষিা লাগিয়েছেন তিনি। আমন ধান থাকা অবস্থায় সরিষা ছড়িয়ে দেন জমিতে। এই জমিতে বোরো ধানও লাগাবেন তিনি। এভাবে তিনি এক বছরে একই জমি থেকে একটি বাড়তি ফসল ঘরে তুলবেন।

মৌভোগের কৃষক আজহার আলী শেখ জানান, তিনি এবার ভৈরব নদীর পাড়ে তিন বিঘা জমিতে সরিষার চাষ করেছেন। জমিতে সরিষার ফলন খুব ভাল হয়েছে বলে জানান তিনি।

বিভিন্ন ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তারা জানান, আবাহওয়া অনুকুলে থাকলে এবার সরিষার বাম্পার ফলন হবে। বিনা চাষে আমন থাকা অবস্থায় নভেম্বর মাসের দিকে এই সরিষার চাষ শুরু করতে হয়। এই চাষের ফলে এতে নিজেদের তেল খৈল সহ নানা চাহিদা অনেকাংশে পুরণ করা সম্ভব হবে।

ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা শেখ সাখাওয়াত হোসেন বলেন, এখনো পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় চাষিরা ভালো ফলনের আশা করছেন। ভালো ফলন ও ন্যায্য দাম পাওয়ায় গত কয়েক বছর ধরে সরিষা চাষে চাষিদের উৎসাহিত করছে ফকিরহাট কৃষি বিভাগ। সহজ চাষ পদ্ধতির কারণে চাষিরা তাদের জমিতে সরিষা চাষে আগ্রহী হচ্ছেন। আমন ধান কাটার পর তারা জমিতে সরিষা চাষ করেন। সরিষা কাটার পর একই জমিতে তাদের প্রধান ফসল বোরো ধান চাষ করবেন। যাদের জমিতে শুধু আমন আর বোরো দুইটি ফসল হয় তারা সহজেই এই পদ্ধততি গ্রহন করতে পারবেন। প্রয়োজন শুধু আমন ধান আর সরিষা স্বল্প জীবন কালের জাত। নভেম্বর মাসে সরিষার চাষ করলে জানুয়ারী মাস অর্থাৎ বপনের আড়াই মাস থেকে তিন মাসের মধ্যে এই ফসল ঘরে তোলা যায়। তাই সকলকে ধানের পাশাপাশি সরিষা চাষে পরামর্শ দিয়েছেন এই কর্মকর্তা।

ফকিরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ বলেন, কৃষিতে আমাদের অভাবনীয় সাফল্য রয়েছে। তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি করতে হলে ১ইঞ্চি জমিও ফেলে রাখলে হবে না। তাই কৃষিকে আরো বেগবান করতে হলে সকলের প্রচেষ্টা অত্যান্ত জরুরী। এ বছর অনেক কৃষক সরিষা চাষ করেছেন। ফলনও ভাল হয়েছে। অত্র উপজেলায় সরিষার বাম্পার ফলন হবে বলে তিনি আশাবাদী।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে