মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

চরভদ্রাসনে বেড়েছে ভূট্টার আবাদ

চরভদ্রাসন (ফরিদপুর) প্রতিনিধি
  ২৩ জানুয়ারি ২০২৪, ১২:০৮
চরভদ্রাসনে বেড়েছে ভূট্টার আবাদ

এক ইঞ্চি জমিও ফাঁকা রাখা যাবে না প্রধানমন্ত্রীর এ নির্দেশনাকে প্রতিপাদ্য করে কাজ করে যাচ্ছে ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অধিদপ্তর। যার প্রভাব পরেছে কৃষকের মাঝে। বিশেষ করে লাভজনক ফসল ভূট্টা আবাদে আগ্রহী হচ্ছে তারা। এর ফলে চরভদ্রাসনে ভূট্টার আবাদ বেড়েছে ৫২৫ হেক্টর জমি।

গত ২০২২-২৩ অর্থবছরে উপজেলায় মোট ভূট্টার মোট আবাদ হয়েছিল ১৪১০ হেক্টর। ২০২৩-২৪ অর্থবছর অর্থ্যাৎ এ বছর উপজেলায় ভূট্টার আবাদ বেড়ে হয়েছে ১৯৩৫ হেক্টর জমি। এর মধ্যে চর হরিরামপুরে রয়েছে ১১২৫ হেক্টর জমি। শোমবার সরেজমিনে উপজেলার দূর্গম এলাকা হিসেবে পরিচিত চর হরিরামপুরের বিভিন্ন ফসলী মাঠ ঘুরে দেখা যায় বিস্তির্ন চর জুড়ে করা হয়েছে ভূট্টার আবাদ। সবুজে ছেয়ে গেছে ফসলী মাঠ। বিভিন্ন জাতের ভূট্টা আবাদ করেছেন কৃষকেরা।

এসময় বিভিন্ন কৃষকের সাথে কথা বলে জানা যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী মোর্শেদ ও কৃষি কর্মকর্তা মুহাম্মদ তোফাজ্জল হোসেন বিভিন্ন সময় এ চরে এসে উঠান বৈঠক ও কৃষক সমাবেশ এর মাধমে অনাবাদী জমি আবাদের আওতায় আনার লক্ষ্যে তাদের উদ্বুদ্ধ করেছেন। এ ছাড়া বিনামূল্যে সার ও বীজ বিতরন করেছেন।

এ বিষয়ে চর শালিপুর পশ্চিমের বাসন্দা পিন্টু খান বলেন তিনি গত বছর ৭ একর জমিতে ভূট্টা আবদ করেছিলেন এবছর ১০ জমিতে ভূট্টার আবদ করেছেন।

চর হরিরামপুর ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর বেপারী বলেন গত বছরের তুলনায় চরের কৃষকেরা এ বছর ভূট্টার আবাদের দিকে ঝুকেছে বেশী। ফলে অনেক অনাবাদী জমিও আবাদের আওতায় এসেছে।

কৃষি কর্মকর্তা বলেন এ বছের উপজেলায় মোট ৪৫৫০ জন কৃষকের মাঝে বিনামূল্যে বিভিন্ন প্রকার বীজ বিতরন করা হয়েছে। যার মধ্যে ভূট্টা বীজ রয়েছে। এছাড়া সম্প্রতি মৌসুম শেষে বপন যোগ্য ভূট্টার বীজও বিতরন করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে তারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের অনাবাদী জায়গা সহ কৃষকদের ফেলে রাখা অনাবাদী জায়গা আবাদের আওতায় আনতে তারা বিভিন্ন ভাবে কাজ করে যাচ্ছেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে