শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
walton

উজিরপুরে পানি সংকট : কৃষকের স্বপ্ন শেষ

উজিরপুর (বরিশাল) প্রতিনিধি
  ৩০ জানুয়ারি ২০২৪, ১১:৫৯

অসংখ্য নদী-খাল বিস্তৃত বরিশালের জেলার কৃষি নির্ভরশীল একটি অন্যতম উপজেলা উজিরপুর। চলতি মৌসুমে কৃষি অফিসের তথ্যমতে তের হাজার পাঁচশত হেক্টর জমিতে বোরো ধানের আবাদের লক্ষমাত্রা থাকলেও নালা-খাল শুকিয়ে গেলে এবং বিভিন্ন জায়গায় বাধঁ দেওয়ার কারনে পানির অভাবে বোরো ধানের রোপন করতে পারছে না অধিকাংশ প্রান্তিক কৃষক।

গত এক মাস আগে থেকে বোরো ধানের রোপন শুরু হলেও এখনো অধিকাংশ জমিতে পানির অভাবে বোরো ধানের রোপন করতে পারছে না। যার কারনে বিভিন্ন জায়গায় খালে দেওয়া বাধঁ কেটে পানির ব্যাবস্থা করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাখাওয়াত হোসেন অভিযান পরিচালনা করেন। চলতি মৌসুমে সরকারী প্রনোদনার মাধ্যমে উপজেলার ছয় হাজার কৃষকে দুই কেজি হাইব্রিড ধানের বীজ, দুই হাজার কৃষককে পাঁচ কেজি উপশী ধানের বীজ, দশ কেজি করে ডিএফপি ও পটাঁশ বিতরন করলেও বোরো ধানের স্বপ্ন কেরে নেয় পানি। ব্লক ম্যানেজার জলিল বলেন, গত এক মাসের মধ্যে খালে পানির অভাবে বিশ ঘন্টা ইঞ্জিন চালিয়ে পানি উঠাতে পারেননি। কৃষক মাইনুল জানান, অনেক জায়গায় একমাস আগে থেকে জমি লাগানো হয়ে গেছে অনেক জায়গায় পানির কারনে লাগাতে পারেননি। খাল কেটে অথনা নলকুপের মাধ্যমে দ্রুত পানির ব্যবস্থা না করলে কৃষি ধরে রাখা সম্ভব হবে না বলে জানান তিনি। এছাড়া কৃষক সোহেল বলেন, ধান রোপন করতে দেরি হলে বর্ষা মৌসুমে ধান ঘরে তুলতে প্রাকৃতিক দুর্যোগের কারনে ব্যাপক ক্ষতি হয়।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কপিল বিশ্বাস বলেন,খাল খননের জন্য বিএডিসির কাছে তালিকা পাঠানো হয়েছে কিছু প্রকল্পের মাধ্যমে অচিরেই কাজ শুরু হবে এবং পানির সমাধান হবে।

কৃষকদের কথা বিবেচনা করে অতিদ্রুত সরকার ও সংশ্লিষ্ট দপ্তর খাল খনন করে অথবা ডিপের মাধ্যমে পানির ব্যবস্থা করবে এমনটাই প্রত্যাশা কৃষি নির্ভরশীল এ উপজেলার প্রান্তিক কৃষকদের।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে