শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

চিতলমারীতে সূর্যমুখি চাষের মাধ্যমে লাভবান হচ্ছেন চাষিরা

পংকজ মণ্ডল, চিতলমারী (বাগেরহাট)
  ১৫ মার্চ ২০২৪, ১৪:১৬
ছবি-যায়যায়দিন

ধান, গম ও নানা প্রকার সবজি চাষের পাশাপাশি সূর্যমুখি চাষের মাধ্যমে বিশুদ্ধ তেল উৎপাদনে ভূমিকা রাখছেন চাষিরা। এছাড়া সূর্যমুখি তেলের ব্যাপক চাহিদা ও দাম বেশি থাকায় চাষিরা এর মাধ্যমে লাভবান হচ্ছেন। ফলে এটি চাষের প্রতি আগ্রহ বাড়ছে চাষিদের। বাগেরহাটের চিতলমারী উপজেলার বলেশ্বর নদীর চর ও আশপাশের এলাকায় বাড়ছে এ ফুলের চাষ।

সরেজমিনে দেখা গেছে , উপজেলার চরবানিয়ারী ইউনিয়নের বলেশ্বর নদীর চরের জমি ও হিজলা, কলাতলাসহ বিভিন্ন ইউনিয়নে ফসলের জমিতে সূর্যমুখি চাষ হয়েছে। দৃষ্টি নন্দন সূর্যমুখি নজর কাড়ছে সকলের। প্রতিদিন উৎসুক লোকজন এ ক্ষেত দেখতে ভিড় জমাচ্ছেন। চোখ জুড়ানো এ দৃশ্য যেন বদলে দিয়েছে মাঠের সৌন্দর্য। এলাকার কৃষাণ-কৃষাণীরাও ব্যস্ত সময় পার করছেন ক্ষেতের পরিচর্যায়। উচ্চফলনশীল জাতের এ ফুল আকারে যেমন দেখতে তেমনি এর বীজ থেকে আশানুরূপ তেল পাওয়া যায় বলে চাষিদের অভিমত। এছাড়া এসকল ফুলে এখন মৌমাছিদের ব্যাপক আনাগোনা থাকায় এখান থেকে মধু আহরণ করা সম্ভব বলেও জানান অনেকে। পাশাপশি একদিকে সূর্যমুখির বীজ থেকে তেল তৈরির পাশাপাশি এর গাছ থেকে জ্বালানি কাঠের যোগান হচ্ছে।

এসব সুবিধার কারণে চাষিরা এটি চাষে আগ্রহী হচ্ছেন। এলাকায় ভোজ্যতেলের চাহিদা মেটাতে একদিকে দিন দিন সরিষার আবাদ যেমন বাড়ছে তেমনি সূর্যমুখি চাষের মাধ্যমে বিশুদ্ধ তেল উৎপাদনে চাষিরা অবদান রাখছেন।

উপজেলার শিবপুর গ্রামের সূর্যমুখি চাষি জামাল শেখ, হাবিবুর রহমানসহ অনেকে জানান, ধান, গম ও সবজি চাষের চেয়ে সূর্যমুখি চাষ করা অনেকটা সহজলভ্য। কারণ এতে কোন সেচ লাগে না। সার, কীটনাশক ব্যবহারেরও তেমন প্রয়োজন পড়ে না। বিগত কয়েক বছর ধরে তারা ফসলের জমিতে সূর্যমুখি আবাদ করে আসছেন। এতে অনেকটা লাভবানও তারা। সুর্য়মুখির বীজের যে তেল তৈরি হয় বাজারেূ এর প্রচুর চাহিদা রয়েছে। এছাড়া নিজেদের পরিবারের সারা বছরের তেল পান এখান থেকে। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর ভালো ফসল তুলতে পারবেন বলে তারা আশাবাদি।

উপজেলা কৃষি অফিসার সিফাত আল মারুফ জানান, এ বছর ৫০ হেক্টর জমিতে সূর্যমুখি চাষ করা হয়েছে। এটি চাষের জন্য কৃষি অফিস থেকে সার, বীজসহ নানা প্রকার সহায়তা প্রদান করা হয়েছে। এটি চাষের প্রতি চাষিরা যাতে বেশি আগ্রহী হয় সেজন্য পরামর্শ ও সব প্রকার সহায়তা দেওয়া হয়ে থাকে।

এছাড়া তিনি আরো জানান, সূর্যমুখি একটি লাভজনক ফসল। এর তেল প্রতি লিটার কম করে হলেও ৪ শ, থেকে ৫ শ, টাকা লিটার বিক্রি করা হয়। এবং গুণগতভাবে এ তেল স্বাস্থ্যসম্মত।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে