মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ভোলাহাটে উচ্চ মূল্যের চিয়া সীড চাষ

ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি
  ২৫ মার্চ ২০২৪, ১৪:৪৪
ছবি-যায়যায়দিন

অধিক পুষ্টিগুণ সম্পূর্ণ চিয়া সীড চাষ করেছেন চাঁপাইনবাবগঞ্জ জেলা ভোলাহাট উপজেলা কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় তিন জন কৃষক।

ভোলাহাট উপজেলা কৃষি অফিসের তত্ত্বাবধানে বীজ ও সার সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে চিয়া সীড দুই বিঘা জমিতে চাষ করেছেন মোঃ মাসুদ রানা, মোঃ শাজাহান ও গোলাম মর্তুজা।

ভোলাহাট উপজেলা কৃষি অফিসার মোঃ সুলতান আলী বলেন, ভোলাহাট উপজেলায় এই প্রথম চাষ হচ্ছে চিয়া সীড। উচ্চ মূল্যের চিয়া সীড অল্প খরচে চাষ করে কৃষকরা লাভবান হতে পারবে। তাছাড়া কেউ চিয়া সীড চাষ করতে আগ্রহ প্রকাশ করলে আমাদের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে।

ভোলাহাট উপজেলা উপসহকারী কৃষি অফিসার মোঃ আজমুল আরেফিন তিনি বলেন, আধুনিক কৃষিকে কাজে লাগিয়ে নতুন নতুন কৃষি বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মাসুদ রানা বলেন, চিয়া সীড খেয়ে ১ বছর থেকে কোন প্রকার এন্টি আলসার খেতে হয় না। তিনি আরও বলেন, ইনশাআল্লাহ চিয়া সীড চাষ করে তিন জনে ১ লক্ষ টাকা লাভ করার আশা করছি।

জানা যায়, ১ বিঘা জমিতে চিয়া সীড চাষ করলে ১৫০ কেজি উৎপাদন সম্ভব। অল্প খরচে চিয়া সীড চাষে মোট সময় লাগবে ৪ মাস।

এটা সাধারণত সালাদ, কাস্টার্ড, স্মুদি যেকোন খাবারের সাথে মিশিয়ে খাওয়া যায়।

তবে খাওয়ার আগে ৩০ মিনিট পানিতে ভিনিয়ে রাখলে ভালো উপকার পাওয়া যাবে।

বিশেষজ্ঞদের মতে দ্রুত ওজন কমাতে খালি পেটে সকালে ও রাতে ঘুমানোর আগে ১ গ্লাস পানির মধ্যে ২ চা চামচ চিয়া সিড ও ২ চামচ লেবুর রস মিশিয়ে খেলে ভালো ফলাফল পাওয়া যায়।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে