সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

চিরিরবন্দরে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ

চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি
  ৩০ জানুয়ারি ২০২৪, ১৩:৪৯

দিনাজপুরের চিরিরবন্দরে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে সমলয়ে বোরোধানের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গত ২৯ জানুয়ারি সোমবার উপজেলার ভোলানাথপুর গ্রামে উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে অত্যাধুনিক মেশিন রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে স্বয়ংক্রিয় পদ্ধতিতে স্বল্প খরচ ও স্বল্প সময়ে ৫০ একর জমিতে বোরো ধানের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. জাফর ইকবাল।

এসময় তিনি বলেন, দেশে দিন দিন মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ফলে জমির পরিমাণ কমে যাচ্ছে। সনাতন পদ্ধতিতে চাষাবাদ করলে খাদ্যের উৎপাদন বৃদ্ধি করা সম্ভব না। খাদ্যের উৎপাদন বৃদ্ধি করতে হলে চাষাবাদে যান্ত্রিকীককরণ প্রয়োজন। শ্রমিক দিয়ে কাজ করলে সময় ও খরচ দুটোই বেশি প্রয়োজন হয়। যান্ত্রিকীকরণের মাধ্যমে সমলয়ে ধানের চারা লাগানোর ফলে দুটোই কম লাগবে। এতে কৃষকরা বেশি লাভবান হতে পারবেন। এ যন্ত্রের সাহায্য সমগভীরতায়, সম দূরত্বে এবং স্বল্প শ্রমে কৃষকরা ধানের চারা রোপণ করতে পারবেন। এতে স্বল্প সময় লাগবে, খরচ কমবে এবং ফলন বৃদ্ধি পাবে।

কৃষক সমাবেশ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম শরীফুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জ্যোতিষ চন্দ্র রায়, উপজেলা শিক্ষা অফিসার এমজিএম সারোয়ার হোসেন প্রমূখ।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জোহরা সুলতানা বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরশন-বিএডিসি যৌথভাবে যান্ত্রিক পদ্ধতিতে বোরো ধানের চারা রোপনের এ কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করেছে। এতে সময়, শ্রম, অর্থ ও পানি সাশ্রয়ের পাশাপাশি জমিতে উর্বরা শক্তি বৃদ্ধি পাবে। চেকসই উন্নয়ন ও স্মার্ট কৃষিকে এগিয়ে নিতে কৃষিকে আরও উন্নত প্রযুক্তিতে কৃষি চাষাবাদ প্রয়োজন। আর সে কারণেই সরকার কৃষি সম্প্রসারণ অফিসের মাধ্যমে নানামূখী কর্মসূচি হাতে নিয়েছে। রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে কম খরচে খুব দ্রুত ও স্বল্প সময়ে ধানের চারা রোপণ ও ফসল উৎপাদন করা সম্ভব। আশা করি আধুনিক যন্ত্রপাতি কৃষকরা মানিয়ে নেবেন। উপজেলার ৯০ জন কৃষকের ৫০ একর জমিতে প্রাথমিকভাবে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে চারা রোপণ করার উদ্যোগ নিয়েছে। এ যন্ত্রের সাহায্যে দিনে ৪ একর জমিতে ধানের চারা রোপণ করা সম্ভব।

উদ্যোক্তরা জানান, রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে স্বল্প সময়ে অধিক জমিতে সুস্থ ও সবল চারা রোপণ করতে পারবেন কৃষকরা। এতে সময়, শ্রম, অর্থ ও পানি সাশ্রয় হবে। পাশাপাশি জমিতে উর্বরা শক্তি বৃদ্ধি পাবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে