সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

মজুদদারীর শাস্তি নিয়ে মসজিদে বয়ানের আহ্বান বাণিজ্য প্রতিমন্ত্রীর

দেলদুয়ার (টাঙ্গাইল) প্রতিনিধি
  ২৪ মার্চ ২০২৪, ১২:২৮
ছবি-যায়যায়দিন

মজুদদারীর শাস্তি নিয়ে মসজিদে বয়ানের আহ্বান জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি ইমামদের উদ্দেশ্যে বলেছেন, প্রতিটি বাজার এলাকায় মসজিদ রয়েছে এবং সব দোকানদারই নামাজ পড়তে মসজিদে যান । সেখানে ইমামগণ যদি মজুদদারীর শাস্তি এবং অসৎ ব্যবসার পরিণাম বিষয়ে আলোচনা করেন তাহলে অনেকেই সাবধান হয়ে যাবে । আলোচনা শুনে আমল করলে বাজার ব্যবস্থাপনার কাজে সহযোগিতা হবে বলে মনে করেন বাণিজ্য প্রতিমন্ত্রী ।

“হাদিসে আছে সব চেয়ে নিকৃষ্ট জায়গা হলো বাজার ।” আর সেই বাজার ব্যবস্থাপনা খুবই কঠিন কাজ। ইমামগণ বয়ানের মাধ্যমে মানুষদের সচেতন করলে সেই বাজার ব্যবস্থপনার কাজ সহজ হবে বলেও জানান তিনি ।

শনিবার বিকালে আলহাজ্ব মকবুল হোসেন ফাউন্ডেশনের উদ্যোগে দেলদুয়ার উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় ইমাম সমিতি দেলদুয়ার উপজেলা শাখার আয়োজনে উপজেলার সকল মসজিদের ইমামদের সাথে মাহে রমজান ও ঈদুল ফিতরের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন ।

তিনি আরও বলেন, বিভিন্ন আরব দেশের ব্যবসায়ীরা রমজানে তাদের হাতকে প্রসারিত করেন বা খুলে দেন । আর আমাদের ব্যবসায়ীরা হাত বন্ধ রাখেন যাতে দুই টাকা বেশি দামে পন্য বিক্রি করতে পারেন । রমাজান মাস মানুষদের সংযমের ট্রেইনিং দেয় । সেই ক্ষেত্রে বাজারে কেনা—বেচার সেক্ষেত্রেও মানুষকে সংযম হতে হবে ।

টিসিবি’র আওতায় ইমামদের আনার দাবী উঠলে প্রতিমন্ত্রী বলেন, স্বল্প আয়ের মানুষদের টিসিবি কর্মসূচির আওতায় আসা উচিৎ । কারন তারা কারও কাছে হাত পাততে পারে না । সমাজে ইমামরাও স্বল্প বেতন পান । তালিকা সংশোধন করে ইমাম ও যারা স্বল্প আয়ের মানুষ তাদের টিসিবি’ কর্মসূচির আওতায় আনার কাজ করা হবে। এছাড়া ট্রাকে লাইন ধরে আর টিসিবি’র পন্য নিতে হবে না । টিসিবি’র ডিলারদের স্থায়ী দোকান করে দেওয়ার চিন্তা করা হচ্ছে । সুফলভোগীরা কার্ডের মাধ্যমে সুবিধাজনক সময়য়ে তারা টিসিবি’র পন্য নিতে পারবে । আর সেই লক্ষে কাজ করা হচ্ছে । এসময় বাণিজ্য প্রতিমন্ত্রী ইমামদের বিভিন্ন দাবী পূরণের আশ্বাস দেন । অনুষ্ঠানে সন্ধানী লাইফ ইন্সুরেন্স কোম্পানী লিঃ এবং আলহাজ¦ মকবুল হোসেন ফাউন্ডেশনের চেয়ারম্যান মজিবুল ইসলাম পান্নার সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হাসান মারুফ, উপজেলা নির্বাহী অফিসার শাকিলা পারভীন, টাঙ্গাইল জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ—পরিচালক রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি খন্দকার ফজলুল হক, সাধারণ সম্পাদক এম শিবলী সাদিক প্রমুখ । অনুষ্ঠান শেষে উপস্থিত ইমামদের মাঝে ঈদ উপহার হিসেবে নগদ অর্থ বিতরণ করা হয় ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে