শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠানে শুধু টিউশন ফি নেওয়ার নির্দেশ

যাযাাদি ডেস্ক
  ১৮ নভেম্বর ২০২০, ১৭:৩৪

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ আট মাস ধরে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এ বছর স্কুল-কলেজ আর খুলছে না, তা অনেকটাই নিশ্চিত। এ ছাড়া অনেক অভিভাবক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন। সবকিছু বিবেচনায় প্রতিষ্ঠানগুলোকে শিক্ষার্থীদের কাছ থেকে শুধু টিউশন ফি নেয়ার নির্দেশ দিয়েছে সরকার।

এর বাইরে যে সকল ফি আছে যেমন- অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ কোনো ধরনের ফি শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া যাবে না।

আজ বুধবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

প্রতিষ্ঠানটির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সংসদ টেলিভিশনে প্রচারিত ক্লাসের পাশাপাশি বেশিরভাগ স্কুল-কলেজই কার্যকরভাবে অনলাইন ক্লাসের ব্যবস্থা করেছে। তবে কিছু শিক্ষাপ্রতিষ্ঠান তা ভালোভাবে করতে পারেনি। আবার অনেক শিক্ষার্থী অনলাইন ক্লাসে অংশ নিতে পারলেও কিছু সংখ্যক তা পারেনি। তবুও সংশ্লিষ্টরা শিক্ষার্থীদের শিক্ষাজীবন অব্যাহত রেখেছে, যা প্রশংসার দাবিদার।

শিক্ষার্থীদের টিউশন ফি নিয়ে কিছু প্রতিষ্ঠানের সঙ্গে অভিভাবকদের মতদ্বৈততা পরিলক্ষিত হচ্ছে উল্লেখ করে সেখানে আরো বলা হয়, কিছু অভিভাবক করোনার কারণে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন। আবার স্কুল বন্ধ। ফলে তাদের পক্ষে সম্পূর্ণ টিউশন ফি দেয়া সম্ভব হচ্ছে না। অন্যদিকে, বিভিন্ন খাতে ব্যয় থাকায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পুরো ফি দেয়ার জন্য চাপ দিচ্ছে বলে অভিযোগ।

‘এমতাবস্থায় অভিভাবকদের অসুবিধার কথা ভাবার পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যেন বন্ধ বা অকার্যকর হয়ে না পড়ে কিংবা বেতন না পেয়ে শিক্ষক-কর্মচারীদের জীবন সঙ্কটে পতিত না হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে। বিষয়গুলো বিবেচনায় নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো (এমপিওভুক্ত ও এমপিওবিহীন) শিক্ষার্থীদের কাছ থেকে শুধু টিউশন ফি নেবে। এর বাইরে যে সকল ফি আছে যেমন- অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ কোনো ধরনের ফি নেয়া যাবে না। আর যদি ইতোপূর্বে নিয়ে থাকে, তবে সেগুলো ফেরত দেবে অথবা টিউশন ফির সঙ্গে সমন্বয় করবে।’

আর যদি কোনো অভিভাবক চরম আর্থিক সঙ্কটে থাকেন, তাহলে ওই শিক্ষার্থীর টিউশন ফির বিষয়টি সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষকে বিশেষ বিবেচনায় নেয়ার জন্য নির্দেশ দেওয়া হলো। সর্বোপরি, কোনো শিক্ষার্থীর শিক্ষাজীবন যেনো ব্যাহত না হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত এ নির্দেশনা কার্যকর থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে