সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
walton

 জাবিতে ‘ডিজিটাল হেলথ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি
  ০৫ জানুয়ারি ২০২৩, ১৭:১০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘ডিজিটাল হেলথ: সোসাইটি ৫.০ টু রি-ইমাজিন দ্য হেলথকেয়ার ডেলিভারি সিস্টেম ফর দ্য আনরিচড কমিউনিটিজ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের কনফারেন্স কক্ষে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের আয়োজনে এ সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে ডিজিটাল হেলথ ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সির উপর গবেষণাপত্র উপস্থাপন করেন জাপানের কিউশু ইউনিভার্সিটির শিক্ষক ড. আশির আহমেদ।

তিনি বলেন, বিশ্বের প্রায় ৫০ শতাংশ মানুষ পর্যাপ্ত স্বাস্থ্য সুবিধা পায় না। কারণ গ্রামীণ এলাকায় স্বাস্থ্যকেন্দ্রগুলো তুলনামূলক দূরে অবস্থিত এবং গ্রামে পর্যাপ্ত ডাক্তারের অভাব রয়েছে। এই সংকট উত্তরণের জন্য উন্নত প্রযুক্তি নির্ভর টেলিমেডিসিন প্রযুক্তির ব্যবহার করতে হবে।

সোসাইটি ৫.০ এর ধারণা সম্পর্কে তিনি বলেন, পূর্বে মানুষ স্বাস্থ্যসেবার জন্য সার্ভিস পয়েন্টে যেত। কিন্তু এই সমাজে সার্ভিস পয়েন্টগুলো জনগণের দোরগোড়ায় আসবে। এতে সকল নাগরিক স্বাস্থ্যসেবার আওতায় আসবে এবং প্রায় ৬৭ শতাংশ খরচ কমে আসবে।

সেমিনার শেষে উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। প্রশ্নোত্তর পর্বে তিনি বলেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি শতভাগ সঠিক তথ্য দিতে পারে না এটা সত্য। তবে কিভাবে নির্ভুল তথ্য পাওয়া যায় সে সম্পর্কে উৎপাদনকারী প্রতিষ্ঠান সচেতন রয়েছে। সময়ের সাথে সাথে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি আরও উন্নত হচ্ছে এবং তুলনামূলক নির্ভুল তথ্য প্রদান করছে।

সেমিনারে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের চেয়ারম্যান অধ্যাপক কে এম মহিউদ্দিন, সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক তারানা বেগম, অধ্যাপক সামসুন্নাহার খানম, সহযোগী অধ্যাপক মোছা. তমালিকা সুলতানা, মোহাম্মদ সাজেদুর রহমান, নুরুল হুদা সাকিব, মোহাম্মদ তারিকুল ইসলাম ও বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থীবৃন্দ প্রমুখ।

যাযাদি/মনিরুল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে