রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

হাবিপ্রবি বিএনসিসি প্লাটুনে ২২ ব্যাচের ভর্তি ১৮ ফেব্রুয়ারি

হাবিপ্রবি প্রতিনিধি
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪৪

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরে (বিএনসিসি) ২০২২ শিক্ষাবর্ষের ক্যাডেট নির্বাচন আগামী ১৮ ফেব্রুয়ারি।

রবিবার (৫ ফেব্রæয়ারি) প্রকাশিত ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. ইমরান পারভেজ ও বিএনসিসি, হাবিপ্রবি প্লাটুন কমান্ডার মো. আব্দুল মোমিন সেখ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আগ্রহী শিক্ষার্থীদের শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় হাবিপ্রবি স্কুল মাঠে উপস্থিত থাকতে হবে।

বিজ্ঞপ্তি অনুসারে বিএনসিসি ক্যাডেট হওয়ার জন্য সাধারণ যোগ্যতাগুলো হলো, শিক্ষার্থীকে ২০২২ শিক্ষাবর্ষের লেভেল-১, সেমিস্টার-১ এর ছাত্র হতে হবে, উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৫ ইঞ্চি হতে হবে। কবিতা, গান, নৃত্য, অভিনয়, বক্তৃতা ও খেলাধুলায় পারদর্শী শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। সেখানে পঁচড়া, আজমা, হার্টের সমস্যা বা অন্য কোন শারীরিক সমস্যায় আক্রান্ত শিক্ষার্থীদের উপস্থিত না হওয়ার জন্য বলা হয়েছে।

সুবিধা সমূহে বলা হয়, বিএনসিসি ক্যাডেটরা সেনা, নৌ, বিমান বাহিনীর অফিসার পদে সরাসরি আইএসএসবি তে অংশগ্রহণের সুযোগ পাবে এবং সৈনিক পদে ১০ শতাংশ কোটা সুবিধাও রয়েছে। এছাড়াও বিনামূল্যে সামাজিক, কারিগরি এবং সামরিক প্রশিক্ষণ গ্রহণের সুযোগসহ বিনামূল্যে দেশ ও বিদেশ ভ্রমণেরও সুযোগ পাবে।

এই ব্যাপারে হাবিপ্রবি বিএনসিসি প্লাটুনের কমান্ডার মো. আব্দুল মোমিন সেখ বলেন, বিএনসিসি বাংলাদেশ তথা বিশ্বে একটি সুপরিচিত সংগঠন। উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান স্যারের ঐকান্তিক প্রচেষ্টা এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ স্যারের সহযোগিতায় ক্যাম্পাসে বিএনসিসি প্লাটুনের যাত্রা শুরু হয়ে এখন আমরা এই প্লাটুনের দ্বিতীয় ব্যাচ ভর্তি নিবো। সেনাবাহিনীর তত্ত্বাবধানে এই প্লাটুনে এসে আমাদের শিক্ষার্থীরা নৈতিক, মানবিক, নেতৃত্বগুণ নিয়ে বেড়ে উঠুক এটাই আমাদের প্রত্যাশা।

উল্লেখ্য, গত বছরের মার্চে বিশ্ববিদ্যালয়ে বিএনসিসি প্লাটুনের যাত্রা শুরু হয়।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে