সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জমি দখলসহ ৬ অভিযোগে জাবি ছাত্রলীগ সম্পাদককে অবাঞ্ছিত ঘোষণা

জাবি প্রতিনিধি
  ২৩ জানুয়ারি ২০২৪, ১৮:০২

বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী এলাকায় জমি দখলসহ বিভিন্ন অভিযোগ এনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটনকে অবাঞ্ছিত ঘোষণা করেছে তার অনুসারীরা।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) দুপুর ২ টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে সংক্ষিপ্ত সমাবেশে অবাঞ্ছিতের এই ঘোষণা দেওয়া হয়। এর আগে, পরিবহন চত্ত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন বিক্ষুব্ধ নেতাকর্মীরা। মিছিলটি পরিবহণ চত্ত্বর থেকে শুরু হয়ে শহীদ মিনার ও সমাজবিজ্ঞান অনুষদ সংলগ্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় পরিবহন চত্ত্বরে গিয়ে শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ের আল বেরুনী হল, মীর মশাররফ হোসেন হল, শহীদ সালাম-বরকত হল, শহীদ রফিক-জব্বার হল, আ ফ ম কামালউদ্দিন হল ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের ছাত্রলীগের নেতাকর্মীরা সম্মিলিতভাবে এ কর্মসূচিতে অংশ নেন। এসময় বিভিন্ন হলের পক্ষে নেতৃত্ব দেন শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সাজ্জাদ শোয়াইব চৌধুরী, ফয়সাল খান রকি ও জাহিদুজ্জামান শাকিল, যুগ্ম-সাধারণ সম্পাদক লেনিন মাহবুব ও আরাফাত ইসলাম বিজয়, সাংগঠনিক সম্পাদক চিন্ময় সরকার এবং অর্থ সম্পাদক তৌহিদুল আলম তাকিদ। বিক্ষোভ মিছিলে ছয়টি হলের অন্তত দুই শতাধিক নেতাকর্মী অংশ নেন।

এসময় নেতাকর্মীরা লিখিতভাবে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটনের বিরুদ্ধে কমিটির মেয়াদ দুই বছর পেরিয়ে গেলেও হল কমিটি না দেওয়া, রাজনীতির সমন্বয় না করা, রাজনীতির বিকেন্দ্রীকরণ না করে নিজ হল কেন্দ্রিক চিন্তা-চেতনা পোষণ করা, কর্মীদের খোঁজ-খবর না রাখা, কমিটির বিষয়ে কথা বলতে চাইলে নেতাকর্মীদের সাথে অশোভন আচরণ ও ব্যস্ততার অজুহাত দেখানো, বিশ^বিদ্যালয়ের পাশর্^বর্তী এলাকার জমি দখলসহ ব্যক্তিগত স্বার্থ নিয়ে বেশি ব্যস্ত থাকার অভিযোগ আনেন। সমাবেশে লিখিত বক্তব্য পাঠ করেন শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সাজ্জাদ শোয়াইব চৌধুরী। এসব অভিযোগের প্রেক্ষিতে হাবিবুর রহমান লিটন পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন বলে মন্তব্য করেন উপস্থিত বিক্ষুব্ধ নেতাকর্মীরা।

অভিযোগের বিষয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন বলেন, এসব অভিযোগ ভিত্তিহীন এবং উদ্দেশ্য প্রণোদিত। আমি সবাইকে নিয়েই চলেছি। এখনও কমিটি কার্যকর রয়েছে, অবাঞ্ছিত করলেই তা হয়ে যায় না। এ ব্যাপারে নেতাকর্মীদের সাথে কথা বলে সুরাহা করবো।

এর আগে, ২০২২ সালের ৩ জানুয়ারি পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের ৪২ ব্যাচের (২০১২-১৩ সেশন) শিক্ষার্থী আকতারুজ্জামান সোহেলকে সভাপতি ও দর্শন বিভাগের ৪৩ ব্যাচের (২০১৩-১৪ সেশন) শিক্ষার্থী হাবিবুর রহমান লিটনকে সাধারণ সম্পাদক করে এক বছরের জন্য জাবি ছাত্রলীগের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কমিটি ঘোষণার দীর্ঘ ১১ মাস পর ২০২২ সালের ২৯ নভেম্বর পুর্নাঙ্গ কমিটি অনুমোদন করে কেন্দ্রীয় ছাত্রলীগ। পরবর্তীতে কয়েক দফায় হল কমিটি ঘোষণার প্রতিশ্রুতি দিয়ে হল সম্মেলন করলেও বিভিন্ন অজুহাতে তা বাস্তবায়ন করেননি সভাপতি-সম্পাদক। এ নিয়ে দীর্ঘদিন যাবৎ নেতাকর্মীরা অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করে আসছে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে