শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

চাকরির বয়সসীমা বৃদ্ধির জন্য আল্টিমেটাম দিলেন আন্দোলনকারীরা 

জালাল আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে
  ০৪ মে ২০২৪, ১৪:৩১
ছবি-যায়যায়দিন

সরকারি চাক‌রিতে প্রবেশের বয়সসীমা সাধারণ শিক্ষার্থীদের জন্য ৩৫ ও মু‌ক্তি‌যোদ্ধা কোটাধারীদের জন্য ৩৭ বছর করতে আগামী ১১ মে পর্যন্ত সময় আল্টিমেটাম বেঁধে দিয়েছেন আন্দোলনকারী চাকরিপ্রার্থীরা। এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে বড় ধরনের কর্মসূ‌চি দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেন নেতারা।

শুক্রবার (০৩ মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবা‌দিক সমিতিতে এক সংবাদ সম্মেলনে এ আল্টিমেটাম দেন ৩৫ প্রত্যাশী সাধারণ শিক্ষার্থী সমন্বয়ক পরিষদের মুখপাত্র ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক শিক্ষার্থী শরিফুল হাসান শুভ।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক মো. খোকন মিয়াসহ ৩৫ প্রত্যাশী বিভিন্ন চাকরিপ্রার্থীরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে শুভ বলেন, আগামী ১১ মে ঢাকা বিশ্ব‌বিদ্যালয়ের রাজু ভাস্কর্য পাদদেশে চাকরিতে বয়সসীমা ৩৫ বছর প্রত্যাশী‌ শিক্ষার্থীদের নিয়ে একটি সমাবেশ আয়োজন করা হচ্ছে। এই সময়ের মধ্যে জনপ্রশাসন মন্ত্রনালয় কোনো প্রজ্ঞাপন জা‌রি না ক‌রলে সেই সমাবেশ থেকে পরবর্তী কর্মসূচি দেওয়া হবে।

এর আগে, সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা নুন্যতম ৩৫ বছর করতে অনুরোধ জানিয়ে জনপ্রশাসন মন্ত্রী মো. ফরহাদ হোসেনকে সম্প্রতি চিঠি দেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। গত ২৯ এপ্রিল চিঠিটি পাঠানো হয়।

এতে শিক্ষামন্ত্রী লিখেছেন, বিশ্বের প্রায় ১৬২ টি দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা কমপক্ষে ৩৫ বছর, তার মধ্যে কিছু দেশে তা উন্মুক্ত। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ হয়েও বিভিন্ন রাজ্যভেদে চাকরিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৪৫ বছর, মালদ্বীপে ৪৫ বছর, শ্রীলঙ্কায় ৪৫ বছর, নেপালে ৩৫ বছর, আফগানিস্তানে ৩৫ বছর।

চিঠিতে শিক্ষামন্ত্রী লিখেন, ভারত সহ বিশ্বের উন্নত রাষ্ট্রগুলো অনেক গবেষণা করেই চাকরিতে আবেদনের বয়সসীমা আন্তর্জাতিক মানদন্ড মেনে ন্যূনতম ৩৫ বছর করেছে। বিপুল সংখ্যক শিক্ষিত যুবসমাজকে মানবসম্পদ হিসেবে কাজে লাগাতে পারলে সেটি হবে যুগোপযোগী ও যুগান্তকারী একটি সিদ্ধান্ত এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কয়েক ধাপ অগ্রসর হওয়া যাবে।

সংবাদ সম্মেলনে শ‌রিফুল হাসান শুভ জানান, "দেশের ৩৫ জন সংসদ সদস্য ও সমা‌জের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা লি‌খিতভাবে চাকরিতে বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে সমর্থন জা‌নিয়েছেন। দেশের শি‌ক্ষিত বেকার যুবকদের প্রতি সরকারের নজর দেওয়া উ‌চিৎ বলেও মন্তব্য করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক মো. খোকন মিয়া বলেন, "বিশ্বের প্রায় ১৬২টি দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা কমপক্ষে ৩৫ বছর। আবার কিছু কিছু দেশে তা উন্মুক্ত। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ হয়েও বিভিন্ন রাজ্যভেদে চাকরিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৪৫ বছর, মালদ্বীপে ৪৫ বছর, শ্রীলঙ্কায় ৪৫ বছর, নেপালে ৩৫ বছর, আফগানিস্তানে ৩৫ বছর। দেশে আমরা চাকরির বয়সসীমা ৩৫ বছর চাই"।

নেতারা বলছেন, এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে বড় ধরনের কর্মসূ‌চি দেওয়া হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে