শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আসন্ন বাজেটে প্রবাসীদের জন্য পেনশন ও স্বাস্থ্য বীমার দাবি

ইউএই প্রতিনিধি
  ২৮ মে ২০২৩, ১৭:৩৮

আসন্ন ২০২৩-২০২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে প্রবাসীদের জন্য পেনশন সুবিধা ও স্বাস্থ্য বীমা রাখার দাবি করেছেন সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ প্রেস ক্লাবের নেতৃবৃন্দ।

শনিবার (২৭ মে) রাতে দেশটির শারজাহ শহরে আয়োজিত প্রবাসীদের বাজেট ভাবনা শীর্ষক আলোচনায় এই দাবি করেন তারা।

বক্তারা বলেন, প্রবাসীদের জন্য দেয়া চলমান রেমিট্যান্স প্রণোদনার লাভ তুলছেন অধিকাংশ ব্যবসায়ী ও উচ্চ বেতনধারীরা। কিন্তু সাধারণ প্রবাসীরা এই অর্থে পিছিয়ে আছেন। এমনকি প্রণোদনার অর্থ তাদের হাতে সরাসরি না পৌঁছানোর কারণে এইনিয়ে আগ্রহও কম প্রবাসীদের। আগামীতে রেমিট্যান্স প্রবাহ আরো বাড়াতে হলে প্রবাসীদের পেনশন সুবিধার বিকল্প নেই। সেক্ষেত্রে সরকারিভাবে একটি নির্দ্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্টের আওতায় প্রণোদনার এই অর্থের সমপরিমাণ প্রবাসীদের পেনশন স্কিম হিসেবে রাখা যেতে পারে। তাতে সাধারণ প্রবাসীরা বৈধপথে লেনদেনে আরো বেশি উৎসাহিত হবেন।

স্বাস্থ্য বীমা প্রসঙ্গে বক্তারা বলেন, প্রবাসীদের শারীরিক সুস্থতা জরুরি। কিন্তু বিদেশে চিকিৎসা ব্যয় বেশি হওয়ায় রোগাক্রান্ত হলেও অনেক প্রবাসী চিকিৎসা নেন না। আবার দেশে চিকিৎসা করাতে গিয়েও ব্যয় মেটাতে হিমশিম খেতে হয়। এক্ষেত্রে প্রবাসীদের জন্য স্বাস্থ্য বীমা অন্তত জরুরি। যার আওতায় কম খরচে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবেন প্রবাসীরা।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শিবলী আল সাদিক। পরিচালনা করেন সাধারণ সম্পাদক কামরুল হাসান জনি। এসময় গুরুত্বপূর্ণ আলোচনায় অংশ নেন সিনিয়র সহ-সভাপতি মামুনুর রশীদ, যুগ্ম সম্পাদক মোদাসসের শাহ, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল শাহীন, অর্থ সম্পাদক মুহাম্মদ ইসমাইল, দপ্তর সম্পাদক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, ইরফানুল ইসলাম, শামসুল হক, নওশের আলম সুমন, ইয়াসির আরাফাত, মামুন মাহিন।

সভায় প্রবাসীদের নতুন এনআইডির করা ও বাংলাদেশ মিশনের মাধ্যমে তথ্য সংশোধনের সুযোগ রাখার আহবান করেন বক্তরা।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে