বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

বৈধপথে রেমিট্যান্স বৃদ্ধি ও হুন্ডি প্রতিরোধে কুয়েতে মতবিনিময় সভা

কুয়েত প্রতিনিধি
  ০১ জুন ২০২৩, ১০:২৭
বৈধপথে রেমিট্যান্স বৃদ্ধি ও হুন্ডি প্রতিরোধে কুয়েতে মতবিনিময় সভা

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে ‌‘বৈধপথে রেমিট্যান্স প্রেরণে উদ্বুদ্ধকরণ এবং হুন্ডি প্রতিরোধে করণীয়; শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ মে) দুপুর ২টায় বাংলাদেশ দূতাবাসে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মাদ আসিকুজ্জামান।

বৈধপথে রেমিট্যান্স বৃদ্ধি ও হুন্ডি প্রতিরোধে কুয়েতে বিভিন্ন মানি একচেঞ্জের কর্মকর্তারা প্রেরিত রেমিট্যান্সের প্রণোদনা ২.৫% থেকে আরও বৃদ্ধি করা, বৈধ পথে রেমিট্যান্স পাঠানো প্রবাসীদের এককালীন অথবা মাসিক ভাতা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়।ডলারের রেইটের ভারসাম্য স্থিতিশীল রাখতে সরকারের প্রতি দাবি জানান এবং প্রবাসী সচেতনতা বৃদ্ধিতে মানি একচেঞ্জে গুলোর সমন্বয়ে রেমিট্যান্স মেলার আয়োজন করা প্রস্তাব করেন।দূতাবাসের মিনিস্টার শ্রম আবুল হোসেন বাংলাদেশ সরকারের প্রবাসীদের জন্য ওয়েজ আনার্স কল্যাণ বোর্ডে বিভিন্ন সুযোগ-সুবিধা কথা তুলে ধরেন।

উন্মুক্ত মতবিনিময় সভায় প্রবাসী সংবাদকর্মীরা বলেন, দেশের ব্যাংকগুলোকে স্মার্ট ব্যাংকিং সেবা প্রদান ও বিদেশ থেকে প্রবাসীরা মোবাইলের মাধ্যমে সহজ প্রক্রিয়ায় টাকা লেনদেন করতে পারে সেজন্য অ্যাপস চালু পরামর্শ দেন। একবার চার্জ দিয়ে টাকা পাঠিয়ে নিজের মোবাইল থেকে টাকা লেনদেন করতে পারবে যখন প্রয়োজন।এতে সময় ও অর্থ দুইটাই সাশ্রয় হবে। অবৈধ হুন্ডি লেনদেনের প্রতি আগ্রহ কমে আসবে বলে মনে করেন।

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আসিকুজ্জামান বলেন, দেশের রিজার্ভ ফান্ড বৃদ্ধি এবং বাংলাদেশের উন্নয়নে অর্থনীতির চাকা সচল রাখতে প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স প্রেরণে অনুরোধ করেন। প্রবাসীদের সচেতনতা বৃদ্ধি করতে সামাজিক যোগাযোগ মাধ্যমেসহ প্রচার-প্রচারণার সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

এসময় ডিফেন্স এটার্সি ব্রিগেডিয়ার হাসান উজ জামান, প্রথম সচিব দূতালয় প্রধান নিয়াজ মুর্শেদ, বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ ও বাংলাদেশি বিভিন্ন জাতীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়