বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সিরিয়ায় সরকার নিয়ন্ত্রিত এলাকায় ভূমিকম্পে নিহত ২৩৭

যাযাদি ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:২৫
ছবি: সংগৃহীত

শক্তিশালী ভূমিকম্পে সিরিয়ায় ২৩৭ জন নিহত ও ৬৩৯ জন আহত হয়েছেন। রাষ্ট্রীয় টেলিভিশনকে দেশটির সহকারী স্বাস্থ্যমন্ত্রী আহমেদ ধামিরিহে এই তথ্য জানিয়েছেন। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চল সরকার ও বিদ্রোহী—এই দুই ভাগে বিভক্ত।

বিদ্রোহীদের দখলে থাকা উত্তর-পশ্চিম সিরিয়ার সরকার বিরোধী সিরিয়ান সিভির ডিফেন্স এই পরিস্থিতিকে বিপর্যয়কর বলে বর্ণনা করেছে। তারা বলছে, ভবনগুলো ধসে গেছে এবং লোকজন ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে।

এর আগে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, আলেপ্পো, লাতাকিয়া, হামা ও টারতুস প্রদেশ ভূমিকম্পে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। খবর আলজাজিরা ও সিএনএনের।

আজ সোমবার ভোর ৪টা ১৭ মিনিটের দিকে তুরস্কের দক্ষিণাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূমিকম্পে তুরস্কের দক্ষিণাঞ্চলের অনেক ঘরবাড়ি ও ভবন বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া ক্ষয়ক্ষতি হয় সীমান্তবর্তী দেশ সিরিয়াতে। এখন পর্যন্ত তিন শতাধিক মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে