বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বশেমুরকৃবি শিক্ষকের পরিবেশ বিপর্যয় ও সংরক্ষণ শিরোনামে বইয়ের আত্মপ্রকাশ

গাজীপুর প্রতিনিধি
  ০১ মার্চ ২০২৩, ১১:৫৮
ছবি-যাযাদি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলমের“পরিবেশ বিপর্যয় ও সংরক্ষন”বইটি একুশে বই মেলায় অন্য প্রকাশ প্রকাশনা কর্তৃক প্রকাশিত হয়েছে এবং গত ২৭ ফেব্রুয়ারি বইটির মোড়ক উম্মোচন অমুর একুশে বইমেলার অন্যপ্রকাশ স্টলে সম্পন্ন হয়েছে।

সমগ্র বিশ্ব যখন পরিবেশ বিপর্যয়ে উদ্বিগ্ন ঠিক সেই সময় তিনি “পরিবেশ বিপর্যয় ও সংরক্ষন”বইটি রচনা করেছেন। যদিও পরিবেশ বিপর্যয় মোকাবিলায় বিজ্ঞানী, রাজনীতিবিদ, ও অর্থনীতিবিদরা নিয়মিত কাজ করে যাচ্ছেন। তবু বিশ্ব নেতৃবৃন্দের নিকট একবিংশ শতাব্দীর বড় চ্যালেঞ্জ হলো পরিবেশ বিপর্যয়ে দৃশ্যমান ক্ষতি মোকাবিলা করা। এই চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়ক হিসেবে “পরিবেশ বিপর্যয় ও সংরক্ষন”বইটি ভূমিকা রাখবে। বইটিতে তিনি পরিবেশ বিপর্যয় মোকাবিলায় বঙ্গবন্ধু থেকে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান ও পরিকল্পনার কথা সুষ্পষ্টভাবে উল্লেখ করেছেন।

বিশ্ব নেতৃবৃন্দের মিলন মেলায় পরিবেশ সংরক্ষনে জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলনের ভূমিকাও আলোকপাত করেছেন। ব্লু- ইকোনোমি, ইটভাটা, যানজটে ক্ষতি মোকাবিলা, বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রন, ইকোসিস্টেম পুনরুদ্ধার, বায়ুমন্ডলে কার্বনের পরিমান কমানো, জিএমও খাদ্যে স্বাস্থ্য ঝুঁকি, পরিবেশ বিপর্যয়ে প্রানঘাতি করোনা ভাইরাসের আগমন, নবায়নযোগ্য জ¦ালানির গুরুত্ব, জীববৈচিত্র সংরক্ষনের প্রয়োজনীয়তা, ভুমিকম্পের ক্ষতি মোকাবেলা, ম্যানগ্রোব বনায়ন সংরক্ষন, পদ্মার পরিবেশগত উন্নয়ন,পরিবেশ সংরক্ষনে কৃষির গুরুত্ব, অর্গানিক ফার্মিং, পারমানবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রর পরিবেশ সংরক্ষন ও জলাশয় রক্ষার প্রয়োজনীয়তা“ পরিবেশের বিপর্যয় ও সংরক্ষন” বইটিতে পুঙ্খানুপুঙ্খভাবে তুলে ধরেছেন। ড. আলমের বাংলায় লিখিত বইটি নীতিনির্ধারক, সাহিত্যিক, পরিবেশবিদ, শিক্ষক, প্রকৌশলী, গবেষক, সমাজকর্মী ও রাজনীতিবিদের মধ্যে ব্যাপক সাড়া যুগিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: গিয়াসউদ্দীন মিয়া মনে করেন যে, ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম রচিত “পরিবেশ বিপর্যয় ও সংরক্ষন” বইটি বিশ^বিদ্যালয়ের জন্য একটি সম্পদ যা ভবিষ্যতে গবেষণা ও নীতি নির্ধারনে গুরুত্বপূর্ন অবদান রাখবে বলে আশা করা যায়।

বশেমুরকৃবি’র জনসংযোগ শাখার উপ-রেজিস্ট্রার মোঃ মজনু মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপিÍতে মঙ্গলবার ওইসব তথ্য জানিয়েছেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে