শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঢাকা ও আশপাশ জেলায় বায়ুর মান উন্নয়ন

৩৪৬ যানবাহন ও ৫৪৮ ব্যক্তি-প্রতিষ্ঠানকে জরিমানা
গাজীপুর প্রতিনিধি
  ৩১ মার্চ ২০২৩, ১০:১৯
আপডেট  : ৩১ মার্চ ২০২৩, ১১:০৯

বায়ু দূষণের দায়ে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও মানিকগঞ্জের বিভিন্ন এলাকায় ৩৪৬টি যানবাহন, ২৬৫ ব্যক্তি-ঠিকাদার এবং ২৮৩ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। এছাড়াও দূষণকারী বহু প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। ফলে ঢাকা সহ আশপাশের জেলার বায়ুর মান উন্নয়ন হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদের দিক নির্দেশনায় ও মনিটরিং এন্ড ইনফোর্সমেন্ট শাখার পরিচালক মোহাম্মাদ মাসুদ হাসান পাটোয়ারীর নেতৃত্বে এসব অভিযান চালানো হয়।

পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট শাখার উপ-পরিচালক (মনিটরিং) মোঃ আব্দুস সালাম সরকার জানান, গত ফেব্রুয়ারি ও মার্চ মাসে বায়ু দূষণ বিরোধী ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এসময় কালো ধোয়া নির্গত করে বায়ু দূষণ করায় ৩৪৬টি যানবাহনকে ৮ লাখ ৫৯ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া ২৮৩টি বায়ু দূষণকারী প্রতিষ্ঠানকে ৭৬ লাখ ৩১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এদিকে নির্মাণ সামগ্রী খোলা স্থানে রেখে বায়ু দূষণের দায়ে ২৬৫ ব্যক্তি ও ঠিকাদারকে ৩৯ লাখ ১১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও বায়ু দূষণকারী বহু প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। দূষণকারী প্রতিষ্ঠান গুলোর মধ্যে রয়েছে বিভিন্ন শিল্প কারখানা, ইটভাটা ও স্টিল কারখানা সহ বিভিন্ন প্রতিষ্ঠান।

তিনি আরো জানান, বায়ু দূষণকারী বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা ও বহু প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। ফলে ঢাকা ও আশেপাশে জেলার বায়ু দূষণ অনেকাংশে কমে এসেছে এবং বায়ুমানের ব্যাপক উন্নয়ন হয়েছে। পরিবেশ অধিদপ্তরের বায়ু দূষণ বিরোধী অভিযান অব‍্যাহত থাকবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে