রোববার, ০১ অক্টোবর ২০২৩, ১৭ আশ্বিন ১৪৩০
walton

ঢাকার সঙ্গে ভূমিকম্পে কাঁপলো ভারতও

যাযাদি ডেস্ক
  ০৫ মে ২০২৩, ০৯:১৩
প্রতীকী ছবি

শুক্রবার সাত সকালে যখন ঢাকাবাসীর ঘুম এখনো ভাঙেনি তখননি হঠাৎ করে ২০ সেকেন্ডের জন্য কেঁপে উঠে পুরো ঢাকা ও আশপাশের অঞ্চল। আর এই ভূমিকম্পের উত্তপত্তিস্থল ঢাকা অদুরে দোহার থানায়। এর আগে এত কাছ থেকে কখনো ঢাকায় ভূমিকম্প সৃষ্টি হয়নি। এতে যথেষ্ট আতঙ্কের কারণ বলে মন্তব্য করেছেন আবহাওয়াবিদরা।

মাঝারি মাত্রার এই ভূমিকম্পে সময় অনেকের ঘুম ভেঙে যায়। আতঙ্ক ছড়িয়ে পড়ে। দেখা অনেক মানুষ ভয়ে ঘর থেকে বের হয়ে পড়ে। সবার মাঝে এ নিয়ে কৌতুহল ও আলোচনার সৃষ্টি হয়। সবাই জানার চেষ্টা করেন কি হয়েছে। অনেকে ৯৯৯ নাম্বারে ফোনও দেন।

তবে আশার কথা হচ্ছে এই ভূমিকম্পের দোহার কিংবা ঢাকায় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। দোহারের স্থানীয় সংবাদদাতারা জানান আতঙ্ক ছড়িয়ে পড়লেও এতে ক্ষতির কোনো ঘটনা ঘটেনি। তবে পদ্মা পানি কিছু সময়ের জন্য উত্তাল সৃষ্টি হয়।

এদিকে যখন ঢাকায় ভূমিকম্প সৃষ্টি হয় ঠিক একই সময় মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে ভারত। শুক্রবার (৫ মে) বাংলাদেশের স্থানীয় সময় সকাল ৫টা ৫৭ মিনিটে এই কম্পন অনুভূত হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, বাংলাদেশ ও ভারতে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ছিল ৪ দশমিক ৯।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা গণমাধ্যমকে জানান, শুক্রবার সকাল ৫টা ৫৭ মিনিট ৮ সেকেন্ডে রাজধানীতে ৪ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এর উৎপত্তিস্থল ছিল ঢাকার সিটি সেন্টার থেকে ৩০ কিলোমিটার দক্ষিণ পূর্বে দোহার থানায়।

অন্যদিকে মোবাইলফোনের অ্যান্ড্রয়েড আর্থকোয়্যাক সিস্টেমের তাৎক্ষণিক তথ্য মতে, ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৯ এবং উৎপত্তিস্থল ঢাকা থেকে প্রায় ১৪ কিলোমিটার দূরে নরসিংদী জেলায়।

তবে প্রাথমিকভাবে এখনও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে অনেকেরই ঘুম ভাঙে ভূমিকম্পের ঝাঁকুনিতে। আশপাশের জেলাতেও ভূমিকম্প অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে।

রাজধানী ঢাকার এত কাছে ভূমিকম্পের উৎপত্তির খবর তেমন একটা পাওয়া যায় না।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
shwapno

উপরে