শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

কুয়াকাটা সৈকতে মৃত ডলফিন

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি
  ২৫ জুন ২০২৩, ১৯:১৭
কুয়াকাটা সৈকতে মৃত ডলফিন

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে একটি ৫ফুট লম্বা ইরাবতী ডলফিন ভেসে এসেছে। এর পেটের অংশে ফাটা রয়েছে এবং লেজের অংশে দাগ দেখা যাচ্ছে।

রবিবার (২৫ জুন) বিকেল ৫টার দিকে কুয়াকাটার জিরো পয়েন্টের পূর্ব পাশে ফ্রাই মার্কেট সংলগ্ন ডলফিনটি দেখতে পায় কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য জুয়েল রানা। এর আগে গত ১১ মে সৈকতের ঝাউবন এলাকায় দু'টি মৃত ইরাবতী ডলফিন এসেছিল।

জুয়েল জানান, বিকেলে সৈকত থেকে গঙ্গামতি যাওয়ার পথে ডলফিনটিকে এখানে পরে থাকতে দেখি। স্থানীয়দের সাথে কথা বলে জেনেছি এটি সকালের জোয়ারে এসেছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির তথ্যমতে, চলতি বছরে আজকে সহ মোট ৪টি ইরাবতী একটি নতুন প্রজাতির এবং ২২ সালে ১৯টি মৃত ও জীবিত ডলফিন ভেসে এসেছে।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, সমুদ্রের পরিবেশ বিনষ্ট হওয়ায় সামুদ্রিক প্রানীগুলো এভাবে মারা যাচ্ছে। আজকে ভেসে আসা ডলফিনটি ইরাবতী প্রজাতির। সম্ভব হলে আমরা স্যাম্পল সংগ্রহ করে পরিক্ষা নিরিক্ষা করবো।

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, ডলফিন রক্ষা কমিটির মাধ্যমে জেনেছি এখন আমাদের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পাঠিয়ে মাটি চাপা দেয়ার ব্যবস্থা করছি।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে