সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

নদী বাঁচাতে পাথরঘাটায় নদীর পাড়ে মানববন্ধন

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি
  ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৫০
নদী বাঁচাতে পাথরঘাটায় নদীর পাড়ে মানববন্ধন

' নদী মরলে দেশও মরবে, মরছে নদী, কাঁদছে দেশ, এভাবে চললে ধংস হবে দেশ, নদী আমাদের হৃদপিণ্ড নদী বাঁচলে আমরা বাঁচবো, নদী জীবন্ত সত্তা, উপকূল করুন রক্ষাসহ বিভিন্ন স্লোগানকে সামনে রেখে নদী রক্ষার দাবিতে বরগুনার পাথরঘাটায় মানববন্ধন করা হয়েছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) সকাল ১০ টায় 'ওয়াটারকিপার্স বাংলাদেশ' এর আয়োজনে এবং 'উপকূল সুরক্ষা আন্দোলন'র বাস্তবায়নে বিষখালী নদী সংলগ্ন পাথরঘাটার ফুসফুসখ্যাত নীলিমা পয়েন্টে এ কর্মসূচি পালন করা হয়। পরে বিষখালী নদীর পাড়ে তালের বীজ রোপন করা হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, পাথরঘাটা পৌরসভার সাবেক কাউন্সিলর মুনিরা ইয়াসমিন খুশি, সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, সাংবাদিক এ.এস.এম জসিম, শাকিল আহমেদ, মাহমুদুর রহমান রনি, জিয়াউল ইসলাম, উপকূল সুরক্ষা আন্দোলনের সদস্য মো. শামিম, সুজা গাজী, মো. সবুজ মো. রাজিব খান,মো.আব্দুল্লাহ,, ফাইজুল আহমেদ ফারদিন প্রমুখ।

এ সময় মুনিরা ইয়াসমিন খুশি বলেন, পাথরঘাটায় এর আগে সরকার খাল খনন কর্মসূচি বাস্তবায়ন করেছে, কিন্তু যেভাবে খাল কাটা হয়েছে তা একেবারেই নগণ্য ' পিতাহীন সন্তানের মতো'। কোন তদারকি ছিলো না, কয়েকদিন যেতে না যেতেই অনেক খাল ভরাট হয়ে গেছে। আর নদীর কথা তো বলার অপেক্ষা রাখে না।

শফিকুল ইসলাম খোকন বলেন, নদী একটি জীবন্ত সত্তা, কিন্তু জীবন্ত নদী এখন মৃত্যু হতে চলেছে। প্রতিনিয়ত নদী, খাল জলাশয় ভরাট হয়ে যাচ্ছে, জবর দখল হচ্ছে এ যেন দেখার কেউ নেই। বিষখালী ও বলেশ্বর নদে অনেক চর পড়েছে।

বিশেষ করে চর গড়া, গোভ জাল ব্যবহারের কারনে প্রতিনিয়ত চর পড়ে, তাছাড়া ইলিশের প্রজনন মৌসুমে ডিম ছাড়তে মা ইলিশ মিঠা পানিতে আসায় বাধাগ্রস্ত হচ্ছে। নদী না বাচালে দেশও বাঁচবে না। নদী-খাল দখল ও দূষণ রোধে মানসিক পরিবর্তন এবং ঐক্যবদ্ধের বিকল্প নেই।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে