বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

শিকারী বাড়ি থেকে উদ্ধার হওয়া ৫০টি পাখি মুক্ত আকাশে অবমুক্ত

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি
  ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১৯:১২
শিকারী বাড়ি থেকে উদ্ধার হওয়া ৫০টি পাখি মুক্ত আকাশে অবমুক্ত

নাটোরের গুরুদাসপুরে শিকারীর বাড়ি থেকে উদ্ধার হওয়া প্রায় ৪০টি ঘুঘু ও ১০টি শিকারী বক পাখি মুক্ত আকাশে অবমুক্ত করেছে পরিবেশকর্মীরা। শুক্রবার সন্ধায় গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার চরপিপলা গ্রামে শিকারী সাহিদুল ও আবুসোমার বাড়িতে অভিযান চালিয়ে পাখি গুলো উদ্ধার করা হয়।

এসময় পরিবেশকর্মীদের দেখে শিকারীরা পালিয়ে যায়। পরিবেশকর্মী নাজমুল হাসানের নেতৃত্বে উপস্থিত ছিলেন মোঃ জালাল উদ্দিন, আবু হেনা মোস্তফা কামাল,আশিকুর রহমান,সাদেক আলীসহ আরো অনেকে।

গুরুদাসপুর জীববৈচিত্র রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান জানান, ‘শুক্রবার সন্ধায় চরপিপলা গ্রামে দুই জন শিকারীর বাড়িতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়।

এসময় দুই শিকারীর বাড়ি থেকে খাঁচা বন্দী প্রায় ৪০টি ঘুঘু ও ১০টি শিকারী বক পাখি উদ্ধার করা হয়। পরে স্থানীয় বাসিন্দা ও স্কুল কলেজের শিক্ষার্থীদের সঙে নিয়ে পাখিগুলোকে মুক্ত আকাশে অবমুক্ত করা হয়েছে। তবে শিকারী দুই ব্যক্তি পালিয়ে যাওয়ার কারনে ধরা সম্ভব হয়নি। স্থানীয় সচেতন মানুষজন আশ্বাস্থ্য করেছেন পাখি শিকারীদের পুনরায় যেন পাখি শিকার না করতে পারে সে ব্যাপারে তারা সজাগ থাকবে। জীববৈচিত্র্য রক্ষা ও পাখি শিকার বন্ধে গুরুদাসপুর উপজেলা জীববৈচিত্র রক্ষা কমিটি প্রতিনিয়ত অভিযান পরিচালনা করছে বলেও জানান তিনি।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে