শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে পড়াশোনা

ক্যাম্পাস ডেস্ক
  ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০০:০০

১৯৯৫ সালে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে ইউনিভার্সিটির ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় সাড়ে সাত হাজার। এর মধ্যে পাঁচ শতাধিক বিদেশি ছাত্রছাত্রী রয়েছেন। প্রতিটি সেমিস্টারে ছাত্রছাত্রীদের মিডটার্ম ও ফাইনাল পরীক্ষার জন্য কোর্স শিক্ষকরা পর্যাপ্ত কেস স্টাডি, চলমান বিষয়ের ওপর অ্যাসাইনমেন্ট, বাধ্যতামূলক ক্লাস পার্টিসিপেশন, কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়। এ বিশ্ববিদ্যালয়ের শুরু থেকে রাষ্ট্রবিজ্ঞান কোর্স চালু রয়েছে। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে দেশীয় ছাত্রছাত্রী ছাড়াও বিদেশি ছাত্রছাত্রী লেখাপড়া করছে। এ বিভাগের সার্বিক দায়িত্বে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক প্রফেসর ডক্টর শওকত আরা হোসেন।

তিনি এ বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্ব পালন করেছেন। প্রফেসর ডক্টর শওকত আরা হোসেন বলেন, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে গুণগত মান বজায় রেখে ছাত্রছাত্রীদের পাঠদান দেওয়া হয়। ফলে ছাত্রছাত্রী ভবিষ্যতের প্রতিযোগিতার বাজারে সফলতা অর্জন করতে পারছে। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪ বছরের অনার্স কোর্সের টিউশন ফি নেওয়া হয় মাত্র ১ লাখ ৩৬ হাজার টাকা। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস ঢাকার বাড্ডার সাঁতারকূলে স্থাপন করা হয়েছে। সেখানে সবুজে ঘেরা প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর ও মনোমুগ্ধকর পরিবেশে রয়েছে দুটি বিশাল ভবন।

স্থায়ী ক্যাম্পাস ছাড়াও বনানী ও গ্রিন রোডে দুটি ক্যাম্পাস রয়েছে। যোগাযোগ : স্থায়ী ক্যাম্পাস, সাঁতারকূল, বাড্ডা। ৬৬, গ্রিন রোড, ঢাকা। ফোন : ০১৯৩৯৮৫১০৬০, ০১৬১১৩৪৮৩৪৪-৮। িি.িফরঁ.ধপ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে