শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রাকৃতিক দুর্যোগ নিয়ে শিক্ষার্থীদের মতামত

বাংলদেশের বিপদের অন্যতম ঘাঁটি প্রাকৃতিক দুর্যোগ। উন্নয়নশীল দেশ হওয়ায় প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় পূর্বপ্রস্তুতিতে প্রায়ই পিছিয়ে থাকার ফলে অনেক সমস্যায় পড়তে হয় জনগণকে। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা নিয়েই শিক্ষার্থীদের মতামত নিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী
মো. আশরাফুল ইসলাম
  ১৬ জুলাই ২০২২, ০০:০০

দৃষ্টিভঙ্গি প্রাকৃতিক দুর্যোগ রক্ষার হাতিয়ার

নাদের হোসেন ভূঁইয়া

ব্যবস্থাপনা বিভাগ

ফেনী সরকারি কলেজ

ভৌগোলিক অবস্থানের কারণে আবহমানকাল থেকে বাংলাদেশে বিভিন্ন সময়ে প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত হয়েছে। এ সব ভয়াবহ দুর্যোগের মধ্যে রয়েছে বন্যা, ঘূর্ণিঝড়, নদীভাঙন, উপকূলভাঙন, খরা, শৈত্যপ্রবাহ ইত্যাদি। এই প্রাকৃতিক দুর্যোগগুলো অনেকাংশে মানবসৃষ্ট দুর্যোগে পরিণত হয়েছে। মানুষ তার প্রয়োজন মতো পরিবেশ রক্ষার সব উপাদান সংগ্রহ করে নিজ স্বার্থে ব্যবহার করছে। ফলে প্রত্যক্ষভাবে লাভবান হলেও পরোক্ষভাবে মানুষ তার জীবনকে হুমকির মুখে ফেলছে। দুর্যোগ এলে আমরা ভাগ্যের দোহাই দেওয়ার চেষ্টা করি অথচ এই দুর্যোগ সৃষ্টির প্রধান কারণ আমরা। এই যে সুন্দরবন প্রতি বছর আমাদের অসংখ্য প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করছে। কিন্তু দিন শেষে আমরা তা উজাড় করার উৎসবে মাতি। আমরা শুনি প্রতি বছর সুন্দরবনের আগুন লাগার সংবাদ যার ৯০ শতাংশ মানবসৃষ্ট। ওয়ার্ল্ড রিস্ক রিপোর্ট ২০১১' অনুযায়ী দুর্যোগের ঝুঁকি এবং বিপদাপন্নতার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান যথাক্রমে ষষ্ঠ ও ১৫তম। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে এমন দুর্যোগ অভিশাপের মতো। প্রকৃতিকে বিনষ্টের চেষ্টা এক প্রকার জঘন্যতম পাপ। বিপর্যয় ডেকে আনে এ ধরনের সব ধ্বংসাত্মক কর্মকান্ড বর্জন করে প্রকৃতির সেবা করা আমাদের সবার মানবিক, নৈতিক ও নাগরিক দায়িত্ব।

অপরিকল্পিত অবকাঠামো

হামিদা আব্বাসী

ব্যবসা প্রশাসন বিভাগ

শিক্ষার্থী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট

প্রাকৃতিক দুর্যোগ নতুন কোনো ঘটনা নয়, এটি যুগ যুগ ধরে ঘটছে, এর ফলে অনেক বড় বড় নগরী ধ্বংস হয়েছে এবং অন্যদিকে আবার অনেক বড় বড় নগরী জেগে উঠেছে। বিশ্বে আমরা প্রায়ই প্রত্নতাত্ত্বিক নিদর্শন জেগে ওঠা নিয়ে নিউজ দেখি, এগুলো প্রাকৃতিক দুর্যোগেরই ফল।

প্রাকৃতিক দুর্যোগ শুধু প্রকৃতিগত কারণে হয়না; মানুষের অপরিকল্পিত অবকাঠামোগত উন্নয়নের জন্য অধিকাংশ সময় এই প্রাকৃতিক দুর্যোগ হয়ে থাকে। মাটি, পানি, বায়ু এ সব প্রাকৃতিক জিনিসের অপব্যবহার করে বিভিন্ন দূষণীয় দ্রব্য অর্থাৎ বর্জ্য মিলে-মিশে যেভাবে আমরা দূষিত করি দীর্ঘদিন ধরে আমাদের আশপাশের পরিবেশ, এরই সুফল, কুফল হয়ে প্রাকৃতিক দুর্যোগ হয়ে আঘাত হানে।

বন্যাদুর্গত পরিস্থিতিতে করণীয়

শারমিন আক্তার লাকি

রাষ্ট্রবিজ্ঞান বিভাগ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগপ্রবণ। প্রায় প্রতি বছরই নানা দুর্যোগ এ দেশের মানুষের জীবনকে বিপর্যস্ত করে। মূলত জলবায়ু পরিবর্তনের কারণে এমন হয়ে থাকে।

স্মরণকালের ভয়াবহ বন্যার শিকার উত্তর-পূর্বাঞ্চল। এবারের অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে সিলেটে যে আকস্মিক বন্যা দেখা দিয়েছে তার ভয়াবহতা অভাবনীয়। ১২২ বছরের মধ্যে সবচেয়ে বড় বন্যা হয়েছে সিলেট ও সুনামগঞ্জে। দুই জেলার ৪০ লাখ মানুষ পানিবন্দি ছিল।

স্বাভাবিক জনজীবন স্থবির হয়ে পড়েছে। সেই সঙ্গে দেখা দিয়েছে খাদ্য সংকট এবং নিরাপদ পানির অভাব যাতে বেঁচে থাকতেই হিমশিম খাচ্ছে তারা।

সে কারণে এই মানবিক দুর্যোগে দুর্গত মানুষের পাশে দাঁড়াতে হবে যার যা সাধ্য আছে তা নিয়েই। বরাবরের মতো সরকার এ দুর্যোগও মোকাবিলা করছে আমলাদের ওপর নির্ভর করে। অথচ জনগণের সম্পৃক্ততায় মানুষের দুর্ভোগ কমানো যেত। সামরিক-বেসামরিক প্রশাসনের সঙ্গে ছাত্র, সাংস্কৃতিক কর্মী, এনজিও, স্বেচ্ছাসেবী সংগঠন, রাজনৈতিক দল ও বিত্তবানদের সম্মিলিতভাবে বন্যাদুর্গতদের পাশে এগিয়ে আসা প্রয়োজন। বন্যাদুর্গতদের জন্য একটা জাতীয় সংহতি গড়ে তোলা এখন সবচেয়ে বড় করণীয় হয়ে দাঁড়িয়েছে।

দুর্যোগ মোকাবিলায় নদীর বাঁধ নির্মাণ জরুরি

জুবায়েদ মোস্তফা

শিক্ষার্থী, লোকপ্রশাসন বিভাগ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের সঙ্গে যেন প্রাকৃতিক দুর্যোগের সম্পর্ক দহরম মহরম। একের পর এক প্রাকৃতিক দুর্যোগ নেমে আসে বাংলাদেশে। কখনো ভূমিকম্প কয়েক সেকেন্ডের ঝাঁকুনিতে নাড়িয়ে দেয় পুরো দেশটা। কখনো প্রবল বেগে বয়ে যায় ঘূর্ণিঝড়।

সাম্প্রতিক সময়ে আরও বেশি সখ্যতা গড়ে উঠেছে প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে। সিলেট অঞ্চলের পর এখন সারা দেশে দেখা যাচ্ছে বন্যার প্রাদুর্ভাব। দেশের বিভিন্ন জেলায় তাকালে দেখা যায় কেবল পানি এ যেন এক মহাসমুদ্রে পরিণত হয়েছে। নিজেদের বন্যার কবল থেকে বাঁচাতে নদী অঞ্চলের দিকে উঁচু করে শক্তিশালী বাঁধ নির্মাণ করা জরুরি হয়ে পড়েছে যাতে সহজে এলাকায় পানি প্রবেশ না করতে পারে। পূর্বপ্রস্তুতি হিসেবে জল, শুকনো খাবার, পর্যাপ্ত পরিমাণে খাবার মজুত করে রাখা।

দুর্যোগ প্রতিরোধ জনসচেতনতা জরুরি

ইসরাত জাহান

রাষ্ট্রবিজ্ঞান

শিক্ষার্থী, চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম

বাংলার মুখ আমি দেখিয়াছি, তাই আমি পৃথিবীর রূপ খুঁজিতে যাই না আর'- কবি জীবনানন্দ দাশ এভাবেই এই বাংলার প্রতি নিজের ভালোবাসাকে প্রকাশ করে গিয়েছেন। আমাদের এই সোনার বাংলা সুজলা, সুফলা, সবুজ, শ্যামল। এ যেন এক স্বপ্নের দেশ। এ যেন কোনো এক শিল্পের রংতুলিতে আঁকা জীবন্ত ছবি। কিন্তু এই সৌন্দর্য যেন ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। তার প্রধান কারণ প্রাকৃতিক দুর্যোগ। একের পর এক দুর্যোগ বাংলার মানুষের সঙ্গে লেগেই আছে। গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন অঞ্চল বন্যার পানিতে তলিয়ে গেছে?পানিবন্দি মানবেতর জীবনযাপন করছে হাজারো মানুষ। অতিবৃষ্টি, অনাবৃষ্টি, খরা ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগের জন্য মানুষ দায়ী। প্রকৃতিকে বিধ্বংসী রূপের দিকে ঠেলে দিচ্ছে মানুষই। সোনার বাংলাকে চিরচেনারূপে ফিরিয়ে দিতে জনসচেতনতা জরুরি। সব দুর্যোগ কাটিয়ে সবাই সুন্দরভাবে দিনাতিপাত করুক এটাই কাম্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে