মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ঢাবি

শিক্ষা বিশেষজ্ঞ তৈরির সূতিকাগার

খালিদ মোশারফ
  ২৭ এপ্রিল ২০২৪, ০০:০০
শিক্ষা বিশেষজ্ঞ তৈরির সূতিকাগার

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রেজিস্টার ভবনের কোল ঘেঁষে খুব দেখার মতো একটি ইনস্টিটিউট শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট বা আইইআর। আইইআর ভবনে প্রতিটি শ্রেণিকক্ষ ও বসার ব্যবস্থা খুব আধুনিকমানের। এখানে শিক্ষক ও শিক্ষার্থীদের পড়ার জন্য আছে বড় একটি লাইব্রেরি।

এছাড়াও আছে গবেষণাগার, আইসিটি ল্যাব ও ক্যান্টিন। শিক্ষার্থীদের জন্য আছে ক্যারিয়ার কাউন্সেলিং-এর ব্যবস্থা। শিক্ষার্থীদের বিকাশের জন্য আছে ভাষা শিক্ষা ক্লাব, ডিবেটিং ক্লাব, বিজ্ঞান ক্লাব, ন্যাচার স্টাডি ক্লাব ইত্যাদি। আইইআরের শিক্ষক শিক্ষার্থীদের সম্পর্ক অনেক মজবুত।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইআর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্ববৃহৎ ও অন্যতম একটি ইনস্টিটিউট। ১৯৫৯ সালে আমেরিকার উন্নয়ন সংস্থা ইউএসএইডের আর্থিক সহযোগিতায় এটি প্রতিষ্ঠিত হয়। এখান থেকে শিক্ষা বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর, এমপিল ও পিএইচডি দেওয়া হয়। শিক্ষা বিষয়ে পেশাগত দায়িত্ব পালনের উপযুক্ত বিশেষজ্ঞ তৈরি করা ও শিক্ষা বিষয়ে গবেষণা পরিচালনায় আইইআরের ভূমিকা অপরিসীম।

আইইআর একটি মাল্টিডিসিপিস্ননারি ইনস্টিটিউট। এখানে অনার্সে ভাষা শিক্ষা, সামাজিক বিজ্ঞান শিক্ষা, বিশেষ শিক্ষা, বিজ্ঞান শিক্ষা বিষয়ে ডিগ্রি প্রদান করা হয়। মাস্টার্সে শিক্ষা মনোবিজ্ঞান, প্রাক-প্রাথমিক ও প্রাথমিক শিক্ষা, বিশেষ শিক্ষা বিভাগ, এডুকেশনাল ইভালুয়েশন, শিক্ষা প্রশাসন, উপানুষ্ঠানিক শিক্ষা ইত্যাদি বিষয়ে মাস্টার্স ডিগ্রি প্রদান করা হয়। শিক্ষার্থীরা তাদের পছন্দমত বিভাগে পড়তে পারে।

সবচেয়ে আকর্ষণীয় ব্যপার হলো যে, আইইআর এর শিক্ষার্থীরা বাস্তব কর্মক্ষেত্রকে বোঝা ও জ্ঞানার্জনের জন্য ছয় মাসের একটি ইন্টার্নশিপ করতে যায়। সেখানেও তাদের মেন্টর হিসেবে থাকে আইইআরের শিক্ষকরা। এছাড়াও আইইআরের শিক্ষার্থীদের জন্য দেশে ও বিদেশে শিক্ষা সফরের ব্যবস্থা থাকে।

অনেকেই হয়তো জানে না আইইআর থেকে পড়ে কী হওয়া যায় বা আইইআরের জব সেক্টর কী। তাহলে জেনে রাখা ভালো, আইইআর থেকে পড়ে অনেকেই দেশি ও আন্তর্জাতিক সংস্থায় শিক্ষা বিভাগে চাকরি করছে। সেভ দ্য চিলড্রেন, রুম টু রিড, ব্র্যাকের শিক্ষা প্রোগ্রামে আইইআর এর শিক্ষার্থীরা চাকরি করছে।

সরকারি চাকরির ক্ষেত্রে আইইআরের অনেক শিক্ষার্থী প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটে ইন্সট্রাক্টর হিসেবে কাজ করছে। সরকারি হাইস্কুলসহ বেসরকারি বিভিন্ন স্কুলে এবং টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষক হিসেবে আইইআরের শিক্ষার্থীরা চাকরি করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে