সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আলোকিত মানুষ গঠনে বই

সাকী মাহবুব
  ১৪ জানুয়ারি ২০২৪, ০০:০০

আলোকিত মানুষ গঠনে বই পড়ার কোনো বিকল্প নেই। বই মানুষের মনের কালিমা দূর করে জ্ঞানের আলোয় আলোকিত করে। আলোকিত মানুষ গড়তে এবং সমাজ থেকে যাবতীয় কুসংস্কার ও অজ্ঞানতার অন্ধকার তাড়িয়ে দিতে বইয়ের বিকল্প কিছু নেই। চেতনার বিপস্নব ঘটাতে, নৈতিক ও মানবিক বোধ জাগ্রত করতে বইয়ের চেয়ে গুরুত্ব আর দ্বিতীয়টি নেই। বিজ্ঞানময় কোরআন মাজিদে আলস্নাহ রাব্বুল আলামীন বলেন, পড় তোমার রবের নামে যিনি তোমাকে সৃষ্টি করেছেন। (সূরা আলাক) পবিত্র কোরআনের সূরা আলাকের মধ্যে প্রথম পাঁচটি আয়াতই হচ্ছে পাঠ করা বা জ্ঞানার্জন সম্পর্কে। আলস্নাহ তায়ালা পবিত্র কোরআনে ৯২ জায়গায় জ্ঞানচর্চা ও গবেষণার প্রসঙ্গ এনেছেন। আল কোরআন শব্দটির একটি অর্থ হলো অধ্যয়ন। পাঠের প্রতি উৎসাহ দিয়ে আলস্নাহ তায়ালা কোরআনের আরেক জায়গায় বলেন, যারা জানে আর যারা জানে না, তারা কি সমান হতে পারে?

রাসূল (সা:) বলেছেন, জ্ঞান অর্জন করা প্রত্যেক মুসলমান নর-নারীর ওপর ফরজ বা আবশ্যক।

(ইবনে মাজাহ) অধ্যাপক আবদুলস্নাহ আবু সায়ীদ বলেছেন, 'বই পড়লে যোগ্যতা অর্জন করা যায়। যোগ্যতা অর্জন করতে পারলে সমাজ, রাষ্ট্রসহ সব জায়গায় আলোকিত মানুষ হওয়া সম্ভব। বইপড়া মানুষ তাদের প্রসারিত দৃষ্টিভঙ্গির মাধ্যমে সমাজকে আলোকিত করতে পারে এবং নানা ক্ষেত্রে অবদান রাখার মাধ্যমে ভূমিকা রাখতে পারে দেশের উন্নয়নে। সম্ভব নিজেকে বিকশিত করা, আলোকিত করা।'

কোনো এক মনীষী বলেছেন, 'কোনো এক অশিক্ষিত জাতিকে যদি মানসিকভাবে শিক্ষিত করতে চাও তাহলে তাদের বই দাও।' কথা ভুল বলেননি তিনি। জীবনের বন্ধ দরজা-জানালাগুলো খুলে দেওয়ার জন্য বইয়ের বিকল্প নেই। মানুষের মনোরাজ্যের দিগন্তকে প্রসারিত করে আলোকিত মানুষ হতে বইয়ের বিকল্প নেই। তাইতো মানবজীবনে বইয়ের গুরুত্ব তুলে ধরতে গিয়ে টলস্টয় বলেছেন, জীবনে তিনটি জিনিস প্রয়োজন। আর তা হলো বই বই এবং বই। জ্ঞান-বিজ্ঞানের চর্চা মানুষকে ধর্মভীরু ও মহৎ প্রাণ করে তোলে, চিত্তকে মুক্তি দেয়। মানবাত্মাকে জীবনবোধে বিকশিত করে। সুস্থ, সুন্দর, সমৃদ্ধ ও আলোকিত মানুষ গঠনে বই পড়ার কোনো বিকল্প নেই। অনেকে বই পড়া থেকে দূরে সরে গিয়েই বিভ্রান্তির পথে হারিয়ে যায়। তাদের বোঝাতে হবে যে, বই শুধু মানুষের মেধা ও প্রজ্ঞাই বৃদ্ধি করে না, বরং বই পাঠে মানুষ হয়ে ওঠে আলোকিত, সহনশীল, সহমর্মী। বেশি বই পড়ে পাঠক-পাঠিকা খুঁজে নিতে পারে জীবনের শুদ্ধতম আনন্দ। শিক্ষা না থাকলে কোনো জাতি আলোর মুখ দেখে না। উন্নতির উচ্চ শিখরে অবতীর্ণ হতে পারে না। মানুষ বই পড়েই নিজেকে জানতে পারে এবং নিজের জীবনকে গড়ে তুলতে পারে। একটি ভালো বই মানুষকে আমূল বদলে দিতে পারে। যুগে যুগে জ্ঞানের আলোয় আলোকিত মানুষই প্রগতির ধারা সৃষ্টি করেছেন। তাই দেশকে আলোকিত, সুখী, সুন্দর ও সমৃদ্ধশালী করে গড়ে তুলতে বই পড়ায় সচেষ্ট হতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে