রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বাথরুমেই স্ট্রোক বেশি হওয়ার কারণ

সুস্বাস্থ্য ডেস্ক
  ১৪ জুন ২০২৩, ০০:০০

স্ট্রোকে মৃতু্যর ঘটনা দিন দিন বেড়েই চলেছে। একটু খেয়াল করলেই দেখবেন যে, বেশির ভাগ স্ট্রোকের ঘটনা ঘটে বাথরুমে। অনেকেই মনে করেন এটি একটি কাকতালীয় ব্যাপার। আসলেই কি এটি শুধুই কাকতালীয় নাকি রয়েছে বিশেষ কোনো কারণ?

বিশেষজ্ঞরা বলছেন, এই প্রবণতার পেছনে নির্দিষ্ট কারণ রয়েছে। সাধারণত আমরা বাথরুমে গোসল করতে গিয়ে প্রথমে ভেজাই মাথা ও চুল, এটি মোটেই সঠিক অভ্যাস নয়। এটি ভুল পদ্ধতি।

প্রথমে মাথা ভেজানো ঠিক নয় কেন

আপনি যদি গোসল করতে গিয়ে প্রথমেই মাথায় পানি দেন তাহলে রক্ত দ্রম্নত মাথায় উঠে যাবে। এর ফলে কৈশিক ও ধমনি একসঙ্গে ছিঁড়ে যেতে পারে। যে কারণে মুহূর্তে ঘটে যেতে পারে স্ট্রোক, অতঃপর মাটিতে পড়ে যাওয়া। বাথরুমে থাকার কারণে সবার নজরে আসতেও সময় লাগে।

প্রতিবেদন কী বলছে

কানাডার মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, মিনি স্ট্রোক বা স্ট্রোকের কারণ হিসেবে যে ধরনের ঝুঁকির কথা আগে ধারণা করা হতো, এই ঝুঁকিগুলোর মধ্যে অত্যন্ত বেশি দীর্ঘস্থায়ী এবং হয়ে দাঁড়াতে পারে আরো ভয়াবহ।

গবেষণা রিপোর্ট

বিশ্বের একাধিক গবেষণা রিপোর্ট থেকে জানা গেছে, গোসলের সময় স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃতু্য বা পক্ষাঘাতগ্রস্ত হওয়ারা ঘটনা দিনের পর দিন বেড়েই চলেছে। আর এ কারণেই কিছু নিয়ম মেনে গোসল করা উচিত। সঠিক নিয়ম মেনে গোসল না করলে তা হতে পারে মৃতু্যর কারণও।

গোসলের সময় যা করা যাবে না

গোসল করার সময় প্রথমে কখনোই মাথা এবং চুল ভেজাবেন না। এর কারণ হলো শরীরে রক্ত সঞ্চালন হয়ে থাকে একটি নির্দিষ্ট তাপমাত্রায়। আর শরীরের তাপমাত্রা বাইরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে সময় লাগে কিছুটা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে