সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ব্রেন ফগ থেকে রেহাই পেতে কী খাবেন

সুস্বাস্থ্য ডেস্ক
  ১৬ আগস্ট ২০২৩, ০০:০০

কোভিড থেকেই যে ব্রেন ফগের সমস্যা শুরু হয়েছে, এমনটা নয়। মানসিক চাপ, ঘুমের অভাব, হরমোনের মাত্রা ওঠানামা, শরীরে পুষ্টির অভাব, নির্দিষ্ট কিছু ওষুধের প্রভাব- এই রোগ যে কোনো বয়সেই হতে পারে।

কোভিড পরিস্থিতি কেটেছে বেশ কিছু দিন হলো। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, কোভিড চলে গেলেও পেছনে রেখে গেছে নানারকম উপসর্গ। মস্তিষ্কে ধোঁয়াশা বা 'ব্রেন ফগ' সে রকমই একটি সমস্যা। 'ব্রেন ফগ' কথাটি আদতে কোনো বৈজ্ঞানিক শব্দবন্ধ নয়। সাধারণত এই সমস্যায় আক্রান্ত রোগীরা নিজেদের শারীরিক অবস্থা ব্যাখ্যা করার জন্য এই শব্দটি বলে থাকেন। আচমকা ভাবনাচিন্তা শ্লথ হয়ে যাওয়া, মনোযোগের অভাব, স্মৃতিলোপের মতো নানা ধরনের সমস্যাকে উপসর্গের অন্তর্গত ভাবা হয়। এমনকি, অনেকে সমস্যায় পড়েন কথা বলার সময়েও। কথা বলতে গিয়েও বলতে না পারার সমস্যা দেখা দিতে পারে অনেক ক্ষেত্রে। কেবল কোভিড থেকেই এই সমস্যা শুরু হয়েছে এমনটা নয়, মানসিক চাপ, ঘুমের অভাব, হরমোনের মাত্রা ওঠানামা, শরীরে পুষ্টির অভাব, নির্দিষ্ট কিছু ওষুধের প্রভাব এই রোগ যে কোনো বয়সেই হতে পারে।

রোজকার খাবারে যদি এমন কিছু পুষ্টিগুণ সম্পন্ন খাবার রাখতে পারেন- যাতে মস্তিষ্ক সচল থাকবে, তা হলে কিছুটা হলেও আপনার স্মৃতিশক্তি ভালো হতে পারে। নিয়মিত কী কী খাবেন, রইল হদিস।

বস্নুবেরি

রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে বস্নুবেরির মতো ফল হয় না। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। খিদে পেলে উল্টোপাল্টা খাবার খাওয়ার বদলে যদি কিছু স্বাস্থ্যকর খাবার বেছে নিতে চান, তা হলে অবশ্যই বস্নুবেরি রাখুন হাতের কাছে। এতে মস্তিষ্ক সচল রাখা এবং স্মৃতিশক্তি বাড়ানোর ক্ষমতাও রয়েছে।

কুমড়োর বীজ

কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন। চিন্তাভাবনা এবং স্মৃতিশক্তি বাড়ানোর জন্য এই পুষ্টিগুণ অত্যন্ত জরুরি। খুব বেশি মানসিক চাপ থাকলেও কুমড়োর বীজ নিয়মিত খেলে চাপমুক্ত হতে পারেন। স্যালাড, ওট্‌স বা তরকারিতে যেমন দিতে পারেন, আবার শুকনো খোলায় ভেজে খানিক নুন মাখিয়ে এমনিও মুখ চালানোর জন্য ব্যবহার করতে পারেন এগুলি।

রোজকার খাবারে যদি এমন কিছু পুষ্টিগুণ সম্পন্ন খাবার রাখতে পারেন, যাতে মস্তিষ্ক সচল থাকবে, তা হলে কিছুটা হলেও আপনার স্মৃতিশক্তি ভালো হতে পারে।

ডার্ক চকোলেট

মানসিক চাপ কমানো, অবসাদ দূর করা এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে ডার্ক চকোলেট। নিয়মিত এক টুকরো করে ডার্ক চকোলেট যদি রাতে খেতে পারেন, তা হলে উপকার পাবেন।

তুলসী

ব্রেন ফগের সমস্যা এড়াতে বেশ কার্যকর তুলসী। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট কর্টিসলের মাত্রা কমিয়ে স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। স্নায়ুকে সচল রাখতে সাহায্য করে তুলসী। তাই নিয়ম করে সকালে কয়েকটি তুলসীপাতা চিবিয়ে খেতে পারেন। কিংবা তুলসীর চা খেলেও কাজ হয়।

আখরোট

স্মৃতিশক্তি বৃদ্ধি করতে ডায়েটে রাখতে পারেন আখরোট। হেঁশেলে তাই এই ড্রাই ফ্রুট থাকলে চিন্তার কারণ নেই। নিয়মিত খেলে মস্তিষ্ক সচল থাকবে বহু দিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে