সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সুস্থতায় যেসব তেতো জরুরি

সুস্বাস্থ্য ডেস্ক
  ১৬ আগস্ট ২০২৩, ০০:০০

সাধারণত তেতো শাকসবজি হজমের পক্ষে সহায়ক হয়- বাড়ায় হজম শক্তি বা বিপাকক্রিয়ার হার। আর চলতি মৌসুমে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশ কিছুটা ধাক্কা খায়। এ মৌসুমে পেটের সমস্যা যেমন বেড়ে যায়, তেমনই অ্যালার্জি, ত্বকের ইনফেকশনও ভোগায়। তাই তেতো খাওয়াটা বাধ্যতামূলক হয়ে দাঁড়ায়। তবে এই তেতো খাবারগুলোর সঙ্গে বেশি করে রসুন মিশিয়ে আধা সিদ্ধ বা কাঁচা কাঁচা অবস্থায় এক ফালি লেবু যোগ করে খেলে উপকৃত হবেন আরও বেশি।

নিমপাতা: নিমের অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল গুণ নিয়ে তো নতুন করে কিছু বলার নেই। আয়ুর্বেদিকরা মনে করেন, নিমপাতা নিয়মিত সেবন করলে শরীরের 'বাতে'র উপকার হয়, সেরে যায় সব নিউরোমাসকিউলার সমস্যা। সুস্থ থাকে ত্বক-চুল, বাড়ে লিভারের কর্মক্ষমতা। নিয়মিত নিমপাতা খেলে ক্ষুদ্রান্ত্রের ব্যাকটেরিয়াও নিয়ন্ত্রণে থাকে।

উচ্ছে বা করলা: চিচিঙ্গা, চাল কুমড়া, উচ্ছে জাতীয় সবজি যেমন পুষ্টিকর, তেমনই চলতি মৌসুমে শাকপাতা থেকে পেটের সমস্যা হতে পারে। তাই শাকের বদলে বেশি পরিমাণ এই জাতীয় সবজি রাখুন ডায়েটে। এসব সবজিতে থাকা ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

কাঁচা হলুদ: কাঁচা হলুদের স্বাদ তিতকুটে, কষ্টা হলেও রোগ প্রতিরোধক হিসেবে খুবই উপকারি। নিউট্রাল অ্যান্টিসেপটিক অ্যান্টিবায়োটিক কাঁচা হলুদ। প্রদাহ কমাতেও সাহায্য করে হলুদ।

মেথি: পেটের সমস্যা খুবই স্বাভাবিক ঘটনা। ডায়েটে মেথি ও জিরে রাখলে এই সমস্যা থেকে দূরে থাকতে পারবেন। সকালে উঠে মেথি ভেজানো পানি খেলে পেট পরিষ্কার থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে