সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কিডনি ভালো রাখতে যা করবেন

সুস্বাস্থ্য ডেস্ক
  ০৬ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

কিডনি ভালো না থাকলে আমাদের ভালো থাকা সম্ভব নয়। কারণ এটি শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি। প্রস্রাব তৈরি থেকে শুরু করে বস্নাড প্রেশার নিয়ন্ত্রণ, কিছু জরুরি হরমোন তৈরি এগুলো কিডনিরই কাজ। তাই কিডনি ভালো রাখতে হবে। তবে বর্তমানে কিডনির সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে চলেছে। বয়স ৪০ পার হওয়ার আগেই অনেকে কিডনির রোগে আক্রান্ত হচ্ছেন। কিডনি ভালো রাখতে কিছু কাজ মেনে চলতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

বস্নাড প্রেশার নিয়ন্ত্রণে রাখুন

কিডনি সুস্থ রাখতে চাইলে রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে হবে। এটি খুব বেশি কঠিন কাজ নয়। চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খাওয়ার পাশাপাশি জীবনযাপন ও খাবারের তালিকায় কিছু পরিবর্তন আনলেই এই রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। সেইসঙ্গে দিনে ৩০ মিনিট ব্যায়াম করবেন। এসব নিয়ম মেনে চললে সুস্থ থাকা সহজ হবে। কিডনি সুস্থ থাকবে।

সুগার নিয়ন্ত্রণে রাখুন

হাই বস্নাড সুগার বা টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। তাই নিজেকে সুস্থ রাখার জন্য এখনই সচেতন হতে হবে। সেজন্য বস্নাড সুগার নিয়ন্ত্রণে রাখা জরুরি। কারণ রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে কিডনিকে অতিরিক্ত পরিশ্রম করতে হয়। যে কারণে কিডনির নানা সমস্যা দেখা দিতে পারে।

খেয়াল রাখুন খাবারে

কিডনির অসুখ থেকে বাঁচতে চাইলে খাবারের দিকে খেয়াল রাখতেই হবে। সুগার, প্রেশার, কোলেস্টেরলসহ বিভিন্ন সমস্যা নিয়ন্ত্রণে রাখে এমন সব খাবার খেতে হবে। তাজা ফল, শাক-সবজি খেতে হবে। সেইসঙ্গে নিয়মিত হোল গ্রেইন, কম ফ্যাট যুক্ত মাছ, ডিম এবং মুরগির মাংসও খেতে হবে। এতে কিডনি সুস্থ রাখা সহজ হবে।

দিনে আধা ঘণ্টা ব্যায়াম

দিনে আধা ঘণ্টা সময় রাখুন ব্যায়ামের জন্য। হাঁটা, সাইকেল চালানো, জগিং করার মতো অভ্যাসগুলো আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। ফলে সুগার, প্রেশার এবং কোলেস্টরেলের মতো সমস্যা থাকবে নিয়ন্ত্রণে। এসব অসুখ নিয়ন্ত্রণে রাখতে পারলে কিডনির রোগ প্রতিরোধ করাও সহজ হবে।

ধূমপান বন্ধ করুন

ধূমপানের ক্ষতিকর দিকের কথা কে না জানে! এটি ডেকে আনতে পারে আপনার মৃতু্যও। শরীরের সব অঙ্গেই এটি ক্ষতিকর প্রভাব ফেলে। কিডনিও রক্ষা পায় না ধূমপানের ক্ষতি থেকে। কিডনি ভালো রাখতে চাইলে এই বদ অভ্যাস যত দ্রম্নত সম্ভব ত্যাগ করুন। এতে কিডনির পাশাপাশি অনেক রোগ থেকে দূরে থাকতে পারবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে