রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

খাদ্য থেকে লবণ বাদ দিলে হৃদরোগের ঝুঁকি কমে ২০ ভাগ

সুস্বাস্থ্য ডেস্ক
  ০৪ অক্টোবর ২০২৩, ০০:০০

লবণমুক্ত খাবার খেলে হৃদরোগের সমস্যা এবং স্ট্রোকের ঝুঁকি প্রায় ২০ শতাংশ কমে। দ্য গার্ডিয়ানের একটি প্রতিবেদন অনুসারে, গবেষকরা দেখেছেন যে, যারা খাবারে কখনও লবণ যোগ করেন না তাদের মধ্যে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন (এএফ) হওয়ার সম্ভাবনা ১৮ শতাংশ কম ছিল, যারা সর্বদা খাবারে লবণ যোগ করেন তাদের তুলনায়।

প্রতিবেদনে বলা হয়েছে, গত এক দশকে হৃদরোগে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৫০ শতাংশ বৃদ্ধি পেয়ে ১.৫ মিলিয়নে দাঁড়িয়েছে। অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনে আক্রান্ত রোগীর দেহে প্রায়ই অস্বাভাবিকভাবে দ্রম্নত হৃৎস্পন্দন দেখা যায়। এই অবস্থার লোকেদের স্ট্রোক হওয়ার সম্ভাবনা পাঁচগুণ বেশি। এই গবেষণা ইঙ্গিত করে যে খাবারে কম লবণ যোগ করলে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন হওয়ার ঝুঁকি কম। গবেষণায় যুক্তরাজ্যের বায়োব্যাঙ্কের তথ্য ব্যবহার করা হয়েছে। ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত সারাদেশে ৪০ থেকে ৭০ বছর বয়সি ৫০০,০০০ বেশি লোকের ওপর এই পরীক্ষা করা হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, যারা ইতোমধ্যেই অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন, করোনারি আর্টারি ডিজিজ, হার্ট ফেইলিওর বা স্ট্রোকে ভুগছিলেন তাদের গবেষণা থেকে বাদ দেওয়া হয়েছে। গবেষণাটি চালানোর সময় ১১ বছর ধরে অংশগ্রহণকারীদের শারীরিক অবস্থা ট্র্যাক করা হয়েছে। যারা কখনই তাদের খাবারে লবণ মেশাননি তাদের অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ১৮ শতাংশ কম ছিল। যারা কখনো কখনো তাদের খাবারে লবণ যোগ করেন তাদের এই অবস্থাতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ১৫ শতাংশ কম ছিল।

গবেষণা অনুযায়ী যারা কখনোই খাবারে লবণ খান না তাদের শরীরে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন হওয়ার সম্ভাবনা ১২% কম ছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে