সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রোজায় ফিট থাকার উপায়

সুস্বাস্থ্য ডেস্ক
  ১৩ মার্চ ২০২৪, ০০:০০

শুরু হয়েছে পবিত্র রমজান মাস। পুরো রমজান মাসে মুসলিম সম্প্রদায়ের মানুষ রোজা রেখে আলস্নাহর ইবাদত করেন। এবার রোজা চলছে পুরো গরমের সময়। এমন পরিস্থিতিতে সারাদিন পানি ছাড়া কাটানো বেশ কষ্টকর। কারও কারও আবার নানা শারীরিক জটিলতা দেখা দেয়। এ সময় কিছু টিপস মেনে চললে রমজান মাসে নিজেকে ফিট রাখতে পারবেন। যেমন-

১. যারা রোজা রাখেন তারা গরমে ঘর থেকে কম বাইরে বের হওয়ার চেষ্টা করবেন। কারণ প্রখর রোদে বেশিক্ষণ থাকলে মাথা ঘুরে যেতে পারে।

২. যতটা সম্ভব, সকালেই গুরুত্বপূর্ণ কাজগুলো সামলান।

৩. রোজা থাকাকালীন নিজেকে হাইড্রেটেড ও ঠান্ডা রাখতে শীতল এবং ছায়াময় জায়গায় থাকার চেষ্টা করুন। তাপ ও পিপাসা থেকে নিজেকে বাঁচাতে এবং শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে দিনে গোসল করা ভালো।

৪. রোজার সময় ভাজাভুনা খাবার কম খাওয়ার চেষ্টা করুন। কারণ সারা দিন খালি পেটে থাকার পরে হঠাৎ করে সন্ধ্যায় ভাজা খাবার খেলে পেটের সমস্যা হতে পারে।

৫. রোজা ভাঙার সময় বেশি করে পানি, ফলের রস, ফল ও শাকসবজি খান। এগুলো শরীরকে হাইড্রেট করবে এবং সুস্থ থাকতে সাহায্য করবে।

৬. যতটা সম্ভব কোমল পানীয় থেকে দূরে থাকুন।

৭. সেহ্‌রির সময় কার্বোহাইড্রেট ও প্রোটিনসমৃদ্ধ খাবার খান। এমন খাবার খান যা হজম হতে সময় লাগে এবং সারাদিন ধীরে ধীরে হজম হবে। চা-কফি এড়িয়ে চলুন।

৮. সেহ্‌রিতে খাওয়ার আধ ঘণ্টা আগে এক গস্নাস পানি খেয়ে নিন। তবে খাওয়ার আগে খুব বেশি পানি খাবেন না। কারণ পেট ভরে গেলে বেশি খেতে পারবেন না। পরে ক্ষুধা অনুভূত হবে। খাওয়ার আধা ঘণ্টা পর আবার পানি খান। মনে রাখবেন, সেহ্‌রির খাবার যেন হালকা হয়। আবার খুব বেশি খেলে বদহজম হতে পারে।

৯. রোজার মাসে রাতের ভালো ঘুমের জন্য যতটা সম্ভব স্ক্রিন টাইম কমিয়ে দিন। পর্যাপ্ত ঘুম না হলে হরমোনকে প্রভাবিত করতে পারে, এর ফলে বারবার ক্ষুধা অনুভূত হতে পারে। এতে রোজা রাখা আরও চ্যালেঞ্জিং হবে।

১০. অন্যান্য সময়ের মতো কঠোর শরীরচর্চা করতে না পারলেও রোজার সময় দিনে অন্তত ১৫ মিনিট থেকে ২০ মিনিট হাঁটুন। এতে রক্ত সঞ্চালন ঠিক ও শরীর কর্মক্ষম থাকে। সেই সঙ্গে হজমশক্তিও ভালো হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে